×

খেলা

বল বয় থেকে বিশ্বসেরা ফুটবলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ১০:২৮ পিএম

বল বয় থেকে বিশ্বসেরা ফুটবলার

প্রথম এশিয়ান হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জিতেছেন দক্ষিণ কোরিয়ার সন হিউং-মিন

বল বয় থেকে বিশ্বসেরা ফুটবলার

সন হিউং-মিন

প্রথম এশিয়ান হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জিতেছেন দক্ষিণ কোরিয়ার সন হিউং-মিন। ২০২১-২২ মৌসুমে টটেনহ্যামের জার্সিতে দারুণ এক মৌসুম কাটিয়েছেন এই দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার। প্রিমিয়ার লিগে ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে আরো সাতটি গোল করিয়েছেন তিনি। শীর্ষ চারে থেকে টটেনহ্যামের চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করতে দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ক্লাবটির মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সন।

সনের বাবাও ছিলেন একজন ফুটবলার। দক্ষিণ করিয়ার ‘বি’ দলের হয়ে খেলেছেন তিনি। সনের জন্ম ১৯৯২ সালের ২ জুলাই। শুরুর দিকে কোরিয়ান ক্লাব এফসি সিওলের বল বয়ের পাশাপাশি ক্লাবটির যুব দলের খেলোয়াড়ও ছিলেন তিনি। সে সময় তার আদর্শ ছিলেন ক্রিস্টাল প্যালেসের মিডফিলাডার লি চুং ইয়াং। বর্তমানে সন হয়ে উঠেছেন এশিয়ার তরুণ ফুটবলারদের আদর্শ। দক্ষিণ কোরিয়ার জাতীয় দলের অধিনায়ক সন এখন পুরো জাতির জন্য গর্বের।

ইউরোপিয়ান ফুটবলে তার যাত্রাটা শুরু হয় ২০০৭ সালে সন ডংবাক হাই স্কুল ফুটবল ক্লাব থেকে ড্রপআউট হওয়ার পর। কোরিয়ান এফএ যুব প্রকল্পের মাধ্যমে ১৬ বছর বয়সে যোগদান করেন জার্মান ক্লাব হ্যামবার্গ এসভির যুব একাডেমিতে। বয়সভিত্তিক ক্লাব পর্যায়ের খেলা শুরু করেন অনূর্ধ্ব-১৬ জার্মানিতে। ২০১০-১১ মৌসুম থেকে সুযোগ পান হামবার্গের মূল দলে। ক্লাবটির হয়ে রিজার্ভ ও মূল দলের হয়ে ৭৮ ম্যাচে করেছেন ২০ গোল। এরপরই নজরে আসেন বুন্দেসলিগার ক্লাব বায়ার লেভারকুজেনে। ২০১৩ সালে ক্লাব রেকর্ড ১০ মিলিয়ন ইউরো দিয়ে পাঁচ বছরের চুক্তিতে পা রাখেন ক্লাবটিতে। হামবার্গের জার্সিতে ৮৭ ম্যাচে করেন ২৯ গোল। এরপর ২০১৫ সালে ২২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে পাঁচ বছরের চুক্তিতে পাড়ি জমান নর্থ লন্ডনের ক্লাব টটেনহ্যাম হটস্পারে। ২০১৮-১৯ মৌসুমে ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সন। ফাইনালে লিভারপুলের কাছে ২-০ গোলে হেরে যায় টটেনহ্যাম।

[caption id="attachment_351875" align="aligncenter" width="650"] সন হিউং-মিন[/caption]

ইংলিশ প্রিমিয়ার লিগে এসেই হয়ে উঠেছেন বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। টটেনহ্যামের হয়ে এখন পর্যন্ত ৩২৫ ম্যাচে গোল করেছেন ১৩১টি। তিনবার হয়েছেন ক্লাবটির মৌসুম সেরা খেলোয়াড়। ২০১৯-২০ মৌসুমে বার্নলির বিপক্ষে তার দর্শনীয় গোলটি শুধু প্রিমিয়ার লিগে মৌসুমের সেরা গোলই ছিল না, সেবছর ফিফা পুসকাস আওয়ার্ড জিতে নেয় গোলটি। এশিয়ান খেলেয়াড়রদের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোল তারই। এর আগে রেকর্ডটি ছিল তারই স্বদেশি ম্যানচেস্টার ইউনাইটেড ও কুইন্স পার্ক রেঞ্জার্সের খেলোয়াড় পার্ক জি সুনের। ১৫৪ ম্যাচে ১৯ গোল করেছিলেন তিনি। বর্তমানে তার স্পন্সর হিসেবে আছে স্পোর্টসওয়্যার কোম্পানি ‘অ্যাডিডাস’।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার হয়ে ২০০৯ সালে অনূর্ধ্ব-১৭ নাইজেরিয়া বিশ্বকাপে ডাক পান তিনি এবং দলের হয়ে এই টুর্নামেন্টে তিনটি গোল ও করেন সন। এরপর অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-২৩ এবং দক্ষিণ কোরিয়া জাতীয় ফুটবল দলের হয়ে ও প্রতিনিধিত্ব করেছেন এই ফুটবলার। কোরিয়ার জাতীয় দলের হয়ে তার অভিষেক হয় ২০১১ সালে। দেশের জার্সিতে ৯৮ ম্যাচে করেছেন ৩১ গোল। ২০১৮ সালে এশিয়ান গেমসে তার নেতৃত্বেই স্বর্ণ জিতে দক্ষিণ কোরিয়া।

কোরিয়ান ফুটবল এসোসিয়েশনের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ছয়বার। এএফসি এশিয়ান প্লেয়ার অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন তিনবার। এশিয়ার সেরা খেলোয়াড়ের পুরস্কারটাও পেয়েছেন সাতবার। টটেনহ্যামের এই খেলোয়াড় বর্তমানে এশিয়ান ফুটবলে আইকনে পরিণত হয়েছেন। ফোবর্স ২০২২ সালে কোরিয়ার শীর্ষ ৪০ সেলিব্রিটির নাম প্রকাশ করে, যেখানে সন রয়েছেন তৃতীয়স্থানে।

দক্ষিণ কোরিয়ার প্রত্যেক শক্ত-সামর্থ্য পুরুষকে বয়স ২৭ বছর হওয়ার মধ্যে দুই বছরের সামরিক প্রশিক্ষণ নিতে হয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার ফুটবলার সন হিউন মিনকে তিন সপ্তাহ বাধ্যতামূলক প্রশিক্ষণ করেছেন কোরিয়ান মেরিন কোর্পসে। শুধু তিনি নয়, দেশকে ২০১৮ এশিয়ান গেমসে স্বর্ণ এনে দেয়ায় তিনিসহ দলের সদস্যদের সবার বাধ্যতামূলক ট্রেনিং মওকুফ করা হয়। সন হিউন মিন সেই বাধ্যতামূলক প্রশিক্ষণ শেষ করেছেন করোনার মাঝে। প্রশিক্ষণে অংশ নেয়া ১৫৭ জনের মধ্যে সেরা পাঁচে ছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App