×

খেলা

দুই ধাপ এগোল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ১১:৩৪ পিএম

দুই ধাপ এগোল বাংলাদেশ

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান দুই ধাপ উন্নতি হয়েছে

এশিয়া কাপ হকির স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়াকে ৪-২ গোলে হারায় বাংলাদেশ। আর এই জয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানেরও উন্নতি হয়েছে। ২৯তম স্থান থেকে বাংলাদেশ দুই ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছে। হকির র‌্যাঙ্কিং ইতিহাসে এটিই বাংলাদেশের সর্বোচ্চ অবস্থান।

হকিতে এই সফলতার কারণে দেশের হকি অঙ্গনের সবাই খুশি। হকিতে যে বাংলাদেশের সম্ভাবনা তৈরি হচ্ছে সেটিও জানিয়েছেন অনেকে। বাংলাদেশ সাম্প্রতিক সময়ে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনাল খেলেছে। এএইচএফ কাপে চ্যাম্পিয়ন ও এশিয়ান গেমস বাছাইয়ে রানার্সআপ হয়েছে ইমান গোবিনাথানের দল। ১ জুন এশিয়া কাপে পঞ্চম স্থান নির্ধারণের জন্য খেলবে বাংলাদেশ। এশিয়া কাপে পাকিস্তানকে হারাতে পারলে বাংলাদেশ আরেকটি ইতিহাস করবে। এশিয়া কাপে বাংলাদেশ কখনো পঞ্চম হতে পারেনি। ২০১৭ সালে এশিয়া কাপের সবশেষ আসরে ঢাকায় পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে জাপানের কাছে ৪-০ গোলে হেরে হয়েছিল ষষ্ঠ।

হকির সাবেক খেলোয়াড়, সংগঠকরা হকির র‌্যাঙ্কিংয়ে উন্নতির কারণে যেমন উচ্ছ্বাস প্রকাশ করছেন, তেমনি আবার আক্ষেপও করেছেন। সাবেক জাতীয় খেলোয়াড় ও বিকেএসপির হকি কোচ মওদুদুর রহমান শুভ হকির এই অবস্থানকে ধরে রেখে সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের হকির সম্ভাবনা রয়েছে। এই র‌্যাঙ্কিং এরই বহিঃপ্রকাশ। সঠিক পরিকল্পনা, পৃষ্ঠপোষকতা পেলে হকি আন্তর্জাতিক অঙ্গনে আরো সফলতা আনতে পারবে।’

এশিয়া কাপ হকিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার অংশগ্রহণ করেন বাংলাদেশের রাসেল মাহমুদ জিমি। এশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে টানা ৬টি এশিয়া কাপ হকি খেলে অনন্য কীর্তি গড়েছেন তিনি। তার স্বীকৃতিস্বরূপ এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) রাসেল মাহমুদ জিমিকে প্রদান করেছে এএইচএফ মেরিট অব রিকগনিশন। ২০০৩ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত এশিয়া কাপে প্রথম খেলেছিলেন রাসেল মাহমুদ জিমি। এরপর থেকে ইন্দোনেশিয়ায় চলমান এশিয়া কাপ দিয়ে তিনি অংশ নিলেন টানা ৬ আসরে। এই কীর্তি এশিয়ায় অন্য কারো নেই। ২০০৩ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে শুরু করে ভারতের চেন্নাই, মালয়েশিয়ার কুয়ানতান ও ইপো এবং বাংলাদেশের ঢাকা হয়ে জিমি নিজের ষষ্ঠ এশিয়া কাপ খেলছেন এবার ইন্দোনেশিয়ার জাকার্তায়। এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সবশেষ ম্যাচে অংশ নেয় স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে। ৪-২ গোলে জয়ের সেই ম্যাচে ১৩ মিনিটেই রাসেল মাহমুদ জিমি ফিল্ড গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে।

চলমান এশিয়া কাপে বাংলাদেশ চার ম্যাচের দুটিতে জয় পেয়েছে। গ্রুপপর্বের প্রথম ম্যাচে বাংলাদেশ ৬-১ গোলে হেরে যায় কোরিয়ার কাছে। পরের ম্যাচে ওমানের বিপক্ষে জয় পায় ২-১ গোলে। শেষ ম্যাচে মালয়েশিয়ার কাছে ৮-১ ব্যবধানে হেরে গেলে সেকেন্ড রাউন্ডে উঠতে ব্যর্থ হয় জিমিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App