×

জাতীয়

কুসিক ভোট: ২১ প্রার্থী দেখলেন ইভিএম কাস্টমাইজেশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ০৫:৫১ পিএম

কুসিক ভোট: ২১ প্রার্থী দেখলেন ইভিএম কাস্টমাইজেশন

সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইলেকট্রনিক ভোটিং মেশিন কাস্টমাইজেশন প্রক্রিয়া দেখেন কুসিক নির্বাচনের প্রার্থীরা। ছবি: সংগৃহীত

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের প্রার্থীরা দেখলেন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কাস্টমাইজেশন প্রক্রিয়া। সোমবার (৩০ মে) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ২১ জন প্রার্থী এই প্রক্রিয়াটি দেখতে আসেন।

সম্প্রতি প্রার্থীদের কাস্টমাইজেশন প্রক্রিয়া দেখার জন্য প্রথমবারের মতো আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন (ইসি)। এতে ৩৪ জন প্রার্থী আবেদন করেন। আগতদের মধ্যে কয়েকজন ছিলেন প্রার্থীদের প্রতিনিধি। এ সময় পাঁচ মেয়র প্রার্থীর কেউ উপস্থিত ছিলেন না। তবে দুইজন করে প্রতিনিধি পাঠিয়েছিলেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী প্রতিনিধি পাঠাননি।

ইসির জাতীয় পরিচয়ন নিবন্ধন অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন প্রার্থী ও তাদের প্রতিনিধিদের সামনে পুরো প্রক্রিয়া তুলে ধরেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, সোমবার যারা ইভিএম সম্পর্কে জানতে এসেছেন, তাদের বোঝাতে সক্ষম হয়েছি। আমার কাছে তাদের আর কোনো প্রশ্ন ছিল না। এখান থেকে চলে যাওয়ার পর যদি তাদের মনে কোনো প্রশ্ন আসে আমরা তাদের আবার হাতে কলমে দেখাবো। প্রার্থী ও তাদের প্রতিনিধিরা জানান, কাস্টমাইজেশন প্রক্রিয়ায় তাদের কাছে কোনো ত্রুটি আছে বলে মনে হয়নি। তারা মোটামুটি সন্তুষ্ট।

পুরো প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করতে যান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীন খান। পরে সাংবাদিকদের তিনি বলেন, তাদের অনেক প্রশ্ন ছিল। সেসব প্রশ্নের জবাব দিয়েছি। ভবিষ্যতেও প্রার্থীদের কাস্টমাইজেশন প্রক্রিয়া দেখানোর আহ্বান জানানো হবে। তবে কুসিক থেকে আসা প্রার্থী ও প্রার্থীদের প্রতিনিধিরা ইভিএমে দেখে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App