×

জাতীয়

ওয়াসার পানিতে করোনার জীবাণু নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ০৯:০১ পিএম

ঢাকা ওয়াসার পানিতে কোনো প্রকার করোনা ভাইরাস জীবাণু ছিলোনা। শুধু তাই নয় ঢাকার কোনো পানিতেই এই ভাইরাসের উপস্থিতি মিলেনি। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) পরিচালিত এক গবেষণায় এমন তথ্যই মিলেছে।

করোনা মহামারিকালীন ২০২০ সালের আগষ্ট থেকে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত এই ৬ মাস অত্যাধুনিক পরীক্ষাগারে এই গবেষণা করা হয়। সোমবার (৩০ মে) রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনে ‘ডিসেমিনেশন সেমিনার অব জয়েন্ট রিসার্চ প্রজেক্ট অন কোভিড-১৯ বাই ঢাকা ওয়াসা এন্ড আইসিডিডিআরবি’ শীর্ষক আলোচনা সভায় এক গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। গবেষণার জন্য ঢাকা ওয়াসার পাগলা সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, নারিন্দা, বাসাবো পয়ঃপাাম্পিং স্টেশনের পানি নেয়া হয়েছে। এছাড়া ঢাকার নদী-পুকুরসহ ভূ-পৃষ্ঠের উপরের পানির নমুনা নেয়া হয়েছে ইনস্টিটিউট অব পাবলিক হেলথের (আইপিএইচ) পুকুর, মিরপুরের মাজার পুকুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল পুকুর এবং বুড়িগঙ্গা ও আব্দুল্লাহপুরের তুরাগ নদী থেকে।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আইসিডিডিআরবির সাবেক নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্স ও বর্তমান নির্বাহী পরিচালক ড. শামস এল আরেফিন।

তাজুল ইসলাম বলেন, ওয়াসার পানিতে করোনা ভাইরাস নেই ঠিক আছে, তবে পানিতে যেন অন্য কোনো ভাইরাস না থাকে সেই দিকে খেয়াল রাখতে হবে। ওয়াসা নিরাপদ পানি উৎপন্ন করে থাকে। সেই পানি যখন পাইপ লাইনের মাধ্যমে সরবরাহ করা হয় তখন অনেকে অনৈতিকভাবে পাইপ ছিদ্র করে সংযোগ নেয়। কিন্তু ছিদ্র ঠিকমত জোড়া না নেয়ায় অথবা বাসায় পানির রির্জাভ ট্যাংক বা ওভারহেড ট্যাংকের মাধ্যমে পানিতে ক্ষতিকর জীবাণু ঢুকে পড়ে। যা পরবর্তীতে সব জায়গায় ছড়িয়ে পড়ে। নতুন পাইপ লাইন স্থাপনের পাশাপাশি যারা পাইপলাইন থেকে অবৈধভাবে সংযোগ দিচ্ছে বা নিচ্ছে তাদেরকে শাস্তির আওতায় আনার নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, গরিব মানুষের কাছ থেকে রাজস্ব নিয়ে ধনীদের কম দামে পানি দেয়ার সুযোগ নেই। পানির দাম বাড়ানো বা কমানো ওয়াসা কর্তৃপক্ষের বিষয়। ২৫ টাকায় পানি উৎপাদন করে ১৫ টাকায় দেয়া সমর্থন যোগ্য নয়। নিম্নবিত্তের মানুষকে ভর্তুকি দিয়ে পানি দেয়া যেতে পারে। কিন্তু যারা উচ্চবিত্ত বা অভিজাত এলাকায় বসবাস করেন তাদেরকে দেয়ার সুযোগ নেই।

তাকসিম এ খান বলেন, আমরা নিশ্চিত ঢাকা ওয়াসার পানিতে কোভিড-১৯ এর কোনো ভাইরাস নেই। তার কোনো সম্ভাবনাও নেই। এশিয়ার মধ্যে ঢাকার পানি সবচেয়ে সুপেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App