×

খেলা

উইন্ডিজ সফরে টাইগারদের টেস্টে নেতৃত্ব দেবেন কে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ১০:০৪ পিএম

উইন্ডিজ সফরে টাইগারদের টেস্টে নেতৃত্ব দেবেন কে

ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে ৬০-এর বেশি গড় অর্জন করা মুমিনুল ক্রমাগত খারাপ করতে করতে গড় নামিয়েছেন ৪০-এর নিচে

উইন্ডিজ সফরে টাইগারদের টেস্টে নেতৃত্ব দেবেন কে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী শুক্রবার থেকে দেশ ছাড়তে শুরু করবে জাতীয় দলের ক্রিকেটাররা। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে তিন ধাপে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পৌঁছাবে সাকিব-তামিমরা। ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটের জন্যই ইতোমধ্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবারো সাদা পোশাকে টাইগারদের দায়িত্বে আছেন মুমিনুল হক। তাকে অধিনায়ক করে দল ঘোষণা করলেও স্বস্তিতে নেই কেউ। সাদা পোশাকে টাইগার শিবিরে নেতৃত্বে পরিবর্তন আনবে কী আনবে না তা নিয়ে চলছে শত জল্পনা-কল্পনা। পরপর দুই টেস্টে মুমিনুলের ব্যাটিং ও অধিনায়কত্ব দুদিকই ছিল চরম হতাশাজনক। যার ফলে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্ট হারার পর থেকেই মুমিনুলকে নিয়ে আলোচনা উঠছে বিসিবিতে। মিরপুর টেস্ট শেষ হওয়ার পরপরই মুমিনুলের সঙ্গে অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়ে বৈঠক করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। এরপর আবারো বৈঠকে বসার সম্ভাবনা আছে এই বিষয় নিয়ে। সেই বৈঠকেই সিদ্ধান্ত হবে টাইগারদের সাদা পোশাকের নেতৃত্বের পরিবর্তন হবে কিনা। এই সম্পর্কে ইঙ্গিত দিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সোমবার তিনি বলেন, অধিনায়কত্ব বাড়তি একটা চাপ অবশ্যই। ব্যাটিং করার সময় সে রান না পাওয়ায় হয়তো বাকিদের অনুপ্রাণিত করতে সমস্যা হচ্ছে। যেহেতু রান করছে না, একটা হীনম্মন্যতা থাকতেই পারে। সেটা থেকেই হয়তো চাপ বেশি হয়ে যাচ্ছে। ব্যাটিংয়েও এর একটা প্রভাব পড়তে পারে। হয়তো সে সিদ্ধান্ত নেবে কোনটা হলে ওর ভালো হয়। এটা নিয়েই আমাদের সঙ্গে বসার কথা আছে। প্রেসিডেন্ট সাহেব আসুক, এটা নিয়ে আলাপ করবো।

[caption id="attachment_351870" align="aligncenter" width="700"] মুমিনুল বেশ লম্বা সময় ধরেই একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন, যা তার নেতৃত্ব হারানোর সম্ভাবনা জাগিয়ে তুলেছে[/caption]

টানা দুই সিরিজে চরম ব্যর্থ হওয়ার পর টনক নড়েছে খোদ মুমিনুলেরও। সেজন্যই শ্রীলঙ্কা সিরিজের পর অন্যরা যেখানে ছুটি কাটাচ্ছেন সেখানে না ঘুরে বেড়িয়ে ব্যাট-প্যাড নিয়ে মুমিনুল শরণাপন্ন হয়েছেন সাকিব-মুশফিকদের গুরু নাজমুল আবেদীনের কাছে। শৈশবের এই অভিজ্ঞ কোচের সঙ্গে কাজ করেছেন প্রায় দেড় ঘণ্টা। দীর্ঘ সময় কাটানোর পর মুমিনুলের সমস্যার উদ্ঘাটন করে নাজমুল আবেদীন ফাহিম বলেছেন, মুমিনুল বেশ লম্বা সময় ধরেই একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময় অনেকে ভালো করতে গিয়ে আরো খারাপ করে ফেলে। এগুলো করতে করতে মূল থেকেই সরে যায়। তাই মৌলিক দিকগুলো নিয়েই একটু কাজ করেছি। আমার মনে হয় এক সময় মৌলিক দিকটা ভালো ছিল, এখন সেটা নেই। সে দ্রুতই স্বরূপে ফিরবে। ইতোমধ্যে তার উন্নতির প্রতিফলন হচ্ছে। আর কয়েক দিন কাজ করলে আরো ভালো ফলাফল আসবে। মৌলিকতা থেকে বাইরে চলে গেলে এ পর্যায়ে ব্যাটিং করা খুব কঠিন। এটাই মূল কারণ। তাড়াতাড়ি কেটে গেলে ভালো করবে। দেখে মনে হচ্ছে বেশ কিছু বিষয় ঠিক হয়েছে, ব্যাটে-বলে ভালো হচ্ছে। আমার মনে হয় সামনে অনেক ভালো করবে।

সর্বশেষ ১০ ইনিংসে মাত্র দুবার দুই অঙ্ক ছুঁতে পেরেছেন মুমিনুল। যেখানে সর্বোচ্চ ইনিংস ছিল ৩৭ রানের। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের দুই ইনিংসসহ সর্বশেষ ৭ ইনিংসেই সাজঘরে ফিরেছেন ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ইনিংসগুলো হলো ০, ৯, ২, ৫, ৬, ২, ০। ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে ৬০-এর বেশি গড় অর্জন করা মুমিনুল ক্রমাগত খারাপ করতে করতে গড় নামিয়েছেন ৪০-এর নিচে। একটা লম্বা সময় তার চেয়ে বেশি টেস্ট গড় ছিল না কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের। তবে সাকিব-তামিমদের থেকেও নিচে নেমে এসেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিস সফরে যাওয়ার আগে কয়েক দিনের ছুটি পেয়ে বিদেশ ভ্রমণে গেছেন বেশ কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার। এর মধ্যে সাকিব আল হাসান ও তামিম ইকবাল দেশ ছেড়েছেন মিরপুর টেস্ট শেষ হওয়ার রাতেই। স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন সাকিব এবং সপরিবারে দুবাই ঘুরতে গেছেন তামিম। এছাড়া বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছেড়েছেন গত রবিবার। উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহানও গিয়েছেন যুক্তরাষ্ট্রে। ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় ঘনিয়ে আসায় দেশে ফেরার সময়ও হয়েছে তাদের। যদিও গুঞ্জন ছিল সিঙ্গাপুরে রুটিন চেকআপ করিয়ে দেশে না ফিরে সরাসরি যুক্তরাষ্ট্র চলে যাবেন সাকিব। সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে যোগ দেবেন। তবে সাকিব দেশে ফিরে জাতীয় দলের বহরের সঙ্গেই ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যাবেন। মঙ্গলবার দেশে ফিরবেন সাকিব-তামিম। সাকিব ফিরবেন দুপুরে ও তামিম ফিরবেন রাতে। ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে জাতীয় দলের প্রথম বহর যাত্রা শুরু করবে আগামী ৩ জুন শুক্রবার। ১৬ জুন অ্যান্টিগায় প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়ায় ২৪ জুন হবে দ্বিতীয় টেস্ট। ডমিনিকায় ২ জুলাই শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। একই ভেন্যুতে ৩ জুলাই দ্বিতীয় ম্যাচ। ৬ জুলাই গায়ানায় শেষ হবে টি-টোয়েন্টি সিরিজ। ১০ জুলাই গায়ানাতে শুরু হবে ওয়ানডে সিরিজ, ১৩ ও ১৬ জুলাই একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ দুই ওয়ানডে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App