×

খেলা

ইউরোপে দলবদলের হিড়িক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ০৯:৪১ পিএম

ইউরোপে দলবদলের হিড়িক

সাদিও মানে, মার্সেলো ও পগবা

ফুটবলের জনপ্রিয় আসর ফিফা বিশ্বকাপ। বিশ্ব তারকারা এই টুর্নামেন্টে নিজ দেশের জার্সিতে দর্শকদের আনন্দিত করে থাকেন। দীর্ঘ সময় অন্তর অন্তর এই টুর্নামেন্টের আয়োজন করা হয়। দুই বিশ্বকাপের মধ্যবর্তী সময়ে ফুটবল বিশ্বকে মাতিয়ে রাখার গুরুদায়িত্ব পালন করে পেশাদার লিগগুলো। বিশ্বের প্রায় সব দেশেই পেশাদার লিগের আয়োজন করা হয়। তবে তারকা ফুটবলারদের উপস্থিতি ও আধুনিক ফুটবল উপহারের মাধ্যমে দর্শকদের মন জয় করেছে ইউরোপের লিগগুলো। যার মধ্যে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগা, লিগ ওয়ান ও সিরিআ টুর্নামেন্ট।

ইতোমধ্যে ইউরোপের লিগগুলো চলতি মৌসুমের ইতি টেনেছে। সেইসঙ্গে ইউরোপের সেরা হওয়ার লড়াইয়েরও পর্দা নেমেছে। ইউরোপের জনপ্রিয় পাঁচ লিগের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি, লা লিগার চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ, লিগ ওয়ানে পিএসজি ও সিরিআতে এসি মিলান। সেইসঙ্গে লিভারপুলকে হারিয়ে ইউরোপ সেরা হয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুম শেষে ইউরোপের ক্লাবগুলোর মধ্যে শুরু হবে গ্রীষ্মকালীন দলবদল। পরবর্তী মৌসুমের লিগ শুরু হওয়ার আগের দিনও ফুটবলাররা দলবদলের সুযোগ পেয়ে থাকে। শুধু যে ফুটবলাররাই দল বদল করে তা নয়, অনেক সময় ক্লাবগুলো তাদের বিভিন্ন শর্ত সাপেক্ষে ফুটবলারদের নানা ক্লাবে প্রদান করেন। আর চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে প্রতিটি ফুটবলার নতুন করে চুক্তি করে অন্যথায় নতুন ঠিকানায় নিজেকে নিয়ে যান।

ইউরোপের সব লিগ শেষ হওয়ার পর আসন্ন গ্রীষ্মকালীন দলবদলের হিড়িক পড়েছে ফুটবলারদের মধ্যে। জনপ্রিয় ক্লাবগুলোর তারকা ফুটবলারদের আর আগামী মৌসুমে একই জার্সিতে দেখা যাবে না। এদের মধ্যে আছে ডি মারিয়া, পাওলো দিবালা, পল পগবা, সাদিও মানে, মার্সেলো, কিয়েলিন্নি, রুডিগার, হালান্ড, ডি ইয়ং, ফার্নান্দিনহোসহ আরো অনেকে।

উয়েফা চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ মৌসুমে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে ইতোমধ্যে সাদিও মানের লিভারপুল ছাড়ার গুঞ্জন সৃষ্টি হয়েছে। লিভারপুলের সঙ্গে আরো এক মৌসুমের চুক্তি আছে এখনো। তবে তিনি শেষ মৌসুমটা অল রেডদের জার্সিতে থাকতে অনেকটা নারাজ। দলবদলের গুঞ্জনে আগামী মৌসুমে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের খেলার কথা উঠেছে। ২০১৬ সাল থেকে লিভারপুলের হয়ে খেলে আসছেন তিনি। লিভারপুলের জার্সিতে এ পর্যন্ত ২৬৮ ম্যাচে ১২০ গোল করেছেন সেনেগালের এই ফরোয়ার্ড।

রিয়াল মাদ্রিদের জার্সিতে সর্বশেষ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিজের শেষ ম্যাচ খেলেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। এই গ্রীষ্মেই লস ব্লাঙ্কোসদের সঙ্গে চুক্তি শেষ তার। চুক্তিকে আর নবায়ন না করায় ইউরোপ সেরা হওয়ার দিনেই শেষ ম্যাচ খেলেছেন মার্সেলো। সম্প্রতি শেষ হওয়া লা লিগায় শিরোপা জয়ের মাধ্যমে রিয়ালের জার্সিতে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড এখন তার দখলেই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার পর ৮ মৌসুমে সবমিলিয়ে ২৫টি শিরোপা জিতেছেন তিনি। রিয়াল মাদ্রিদ ছেড়ে নতুন কোনো ঠিকানায় তাকে দেখা যাবে তা এখনো জানা যায়নি।

লিগ ওয়ানের এই মৌসুমের শেষ ম্যাচ মেৎসের বিপক্ষে দল ত্যাগের ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন উইঙ্গার ডি মারিয়া। ২০১৫ সালে পিএসজির জার্সি গায়ে জড়ানোর পর থেকে ১৮টি শিরোপা জয়ের সাক্ষী হয়ে আছেন ডি মারিয়া। এছাড়া ক্লাবের ইতিহাসে সবচেয়ে বেশি অ্যাসিস্টও এই আলবিসেলেস্তেরই। আসন্ন মৌসুমে জুভেন্তাসের জার্সিতে ডি মারিয়াকে দেখার সম্ভাবনাই বেশি।

জুভেন্তাসের ১০ নম্বর জার্সি নিয়ে দীর্ঘদিন দ্যুতি ছড়িয়েছেন আরেক আর্জেন্টাইন পাওলো দিবালা। জুভেন্তাসে দিবালার সাত বছরের সম্পর্কের বিচ্ছেদ হয়েছে এই মৌসুম শেষে। ২০১৫ সালে জুভেন্তাসে নাম লিখিয়েছে এই আর্জেন্টাই ফরোয়ার্ড। এরপর ২৯১ ম্যাচে করেছেন ১১৫ গোল। দলের হয়ে জিতেছেন চারটি সিরিআ ও পাঁচটি কোপা ইতালিয়া শিরোপা। আগামী মৌসুমে আরেক ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের জার্সিতে দেখা যেতে পারে দিবালাকে। ইন্টারে আগে থেকেই আছে আর্জেন্টাই ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজ। দিবালাও যদি ইন্টারে নাম লিখান তাহলে দুই ফরোয়ার্ডের রসায়নের সুফল ভোগ করবে আর্জেন্টিনার জাতীয় দলও। জুভেন্তাস থেকে দিবালার বিদায়ের দিনে দল ছেড়েছেন ইতালির অধিনায়ক জর্জিও কিয়েলিন্নিও।

বুন্দেসলিগার জনপ্রিয় ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের আলোড়ন সৃষ্টিকারী ফরোয়ার্ড আর্লিং হালান্ড এই গ্রীষ্মে খেলবেন ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির জার্সিতে। বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি ছিল তার। তবে এই মৌসুমেই জার্মান লিগকে বিদায় জানিয়ে ইংলিশ লিগে পাড়ি জমিয়েছেন তিনি। এমবাপ্পেকে পাওয়ার জন্য হালান্ডকে ছেড়ে দিয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে শেষদিকে এসে এমবাপ্পের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য এমবাপ্পেকেও পায়নি লস ব্লাঙ্কোসরা।

অপরদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ছন্দে নাই পল পগবা। এই দলবদলের সময়ে পগবাকেও দেখা যেতে পারে নতুন ঠিকানায়। ফরাসি এই মিডফিল্ডারকে দলে নিতে আগ্রহের সঙ্গে বসে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)।  এদিকে এমবাপ্পের সঙ্গে চুক্তি নবায়ন করে ইতোমধ্যে নেইমারকে নিয়ে অনাগ্রহ প্রকাশ করেছে পিএসজি। উপযুক্ত প্রস্তাব পেলে এই মৌসুমেই নেইমারকে ছেড়ে দিবে ফরাসি ক্লাবটি। ২০১৭ সালে বিশ্বরেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো চুক্তিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে চলে আসেন নেইমার। ক্লাবের হয়ে গোল করেছেন ১০০টি আর চারটি লিগ ওয়ান শিরোপা জিততে সহযোগিতা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App