×

জাতীয়

ইউপি চেয়ারম্যানরা ৪০, মেম্বাররা ২০ হাজার টাকা সম্মানী চান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২২, ০৮:৪৮ পিএম

ইউপি চেয়ারম্যানরা ৪০, মেম্বাররা ২০ হাজার টাকা সম্মানী চান

সোমবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসিক সম্মানী ৪০ ও মেম্বারদের ২০ হাজার টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি। একই সঙ্গে ইউনিয়ন এলাকায় অবস্থিত সব ধরনের হাট-বাজার, বালুমহল, পাথরমহল, ফেরিঘাটের ইজারা দেয়ার ক্ষমতাসহ ১২ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার (৩০ মে) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে সংগঠনটির আয়োজনে এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়।

ইউনিয়ন পরিষদের ক্ষমতাকে দুর্বল রেখে কোনোভাবেই স্থানীয় কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয় জানিয়ে সমিতির সভাপতি মো. বেলায়েত হোসেন বিল্লাল বলেন, ইউনিয়ন পরিষদের আর্থিক ও প্রশাসনিক সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। সেই লক্ষ্যে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে ১২ দফা দাবি নিয়ে এসেছি আমরা। সে সঙ্গে এসব দাবি দ্রুত বাস্তবায়নের জন্য জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির দাবিগুলো হলো- ১. প্রশাসনিক ইউনিট আইনের পূর্ণ বাস্তবায়ন চাই। ২. চেয়ারম্যানদের সম্মানী বৃদ্ধি করে চল্লিশ হাজার ও মেম্বারদের বিশ হাজার টাকা নির্ধারণ করা। ৩. ইউনিয়ন পরিষদ সমূহের আর্থিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইউনিয়ন এলাকায় অবস্থিত সকল ধরনের হাট-বাজার, জলমহল, বালুমহল, পাথরমহল, সাইরাতমহল, ফেরিঘাটসমূহ ইজারা দেয়ার ক্ষমতা ও ইজারা লব্ধ আয়সমূহ ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় হিসাবে দিতে হবে। ৪. ভূমি উন্নয়ন কর ১ শতাংশ হতে ২ শতাংশে উন্নীত করে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলের জমা দেয়া। ৫. জন্ম নিবন্ধনের আয় এবং বিবাহ নিবন্ধনের ফি ইউনিয়ন পরিষদে হস্তান্তর করা। ৬. ইউনিয়ন পরিষদের অভ্যন্তরীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের সকল বরাদ্দ মন্ত্রণালয় থেকে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলে দিতে হবে। ৭. চেয়ারম্যানদের বিরুদ্ধে মামলা হলে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত চেয়ারম্যানদের গ্রেপ্তার ও সাময়িক বরখাস্ত না করা। ৮. গ্রাম আদালতের বিচারিক ক্ষমতা বৃদ্ধি করে দেওয়ানি ও ফৌজদারি উভয় মোকদ্দমায় পাঁচ লাখ টাকা জরিমানা/ক্ষতিপূরণ আদায়ে ক্ষমতা দেয়া। ৯. প্রতিটি ইউনিয়ন পরিষদ গ্রাম আদালতে একজন বেঞ্চ সহকারী ও একজন পিয়ন নিয়োগ দেয়া। ১০. ইউনিয়ন আইনশৃঙ্খলা কমিটিতে একজন সহকারী পুলিশ পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাকে সদস্যসচিব হিসেবে নিয়োগ দেয়া। ১১. ইউনিয়ন পরিষদের উপর ঊর্ধ্বতন মহলের সকল ধরনের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করা। ১২. ইউনিয়ন পরিষদকে গ্রাম পুলিশ নিয়োগের এবং অপসারণের পূর্ণ ক্ষমতা দেয়া।

প্রসঙ্গত, স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ০৯/০৮/২০১৭ আদেশ মতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা সম্মানী পান সরকারি ও ইউপি অংশ মিলিয়ে ১০ হাজার টাকা, একইভাবে সদস্যগণ (মেম্বার) সম্মানীভাতা পান ৮ হাজার টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App