×

জাতীয়

যুদ্ধের প্রভাবেও দেশের অর্থনীতি ভালো অবস্থানে: শিল্পমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২২, ০৯:২৬ পিএম

যুদ্ধের প্রভাবেও দেশের অর্থনীতি ভালো অবস্থানে: শিল্পমন্ত্রী

রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার-২০২০ এর ট্রফি ও সনদ বিতরণ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী। ছবি: ভোরের কাগজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি যখন টালমাটাল বাংলাদেশের অর্থনীতি তখন ‘ভালো অবস্থানে’ রয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। শিল্পমন্ত্রী বলেন, গ্লোবাল ইকোনমিতে দেশের ব্যবসায়ীদের রিকমেন্ডেশন দরকার। আমাদের কোথায় কাজ করতে হবে তা আপনারা (ব্যবসায়ীদের উদ্দেশে) ধরিয়ে দেবেন। একসময় আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখতাম, কিন্তু এখন আমরা ডিজিটাল বাংলাদেশে অবস্থান করছি। ফলে দেশের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, চলমান যুদ্ধের প্রভাব সারা বিশ্বেই পড়েছে। তারপরও আমাদের অর্থনীতি ভালো অবস্থানে আছে। যা আমাদের জন্য অনেক বড় গর্বের বিষয়।

রবিবার (২৯ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার-২০২০ এর ট্রফি ও সনদ বিতরণ অনুষ্ঠানে রবিবার প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এ অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠানে পাঁচটি ক্যাটাগরিতে ২৬টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়। আর ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড-২০২০ পায় ঢাকা উইমেন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী বলেন, পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব বহুগুণে বেড়ে গেলো। আপনাদের দৃষ্টান্ত অনুসরণ করে অন্য কারখানাগুলো উৎপাদনশীলতা বাড়াতে উজ্জীবিত হবে।

যে ২৬ প্রতিষ্ঠান পেলো পুরস্কার- বৃহৎ শিল্প ক্যাটাগরিতে খাদ্য শিল্প খাতে প্রথম পুরস্কার পেয়েছে কোকাকোলার কোমল পানীয় বাজারজাতকারী কোম্পানি ইন্টারন্যাশনাল বেভারেজেস। দ্বিতীয় হয়েছে প্রাণ গ্রুপের হবিগঞ্জ এগ্রো। একই ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে ফেয়ার ইলেক্ট্রনিক্স প্রথম, শেলটেক দ্বিতীয় ও রানার অটোমোবাইলস তৃতীয় হয়েছে। টেক্সটাইল ও তৈরি পোশাক খাতে প্রথম হয়েছে এনভয় টেক্সটাইল। দ্বিতীয় অবস্থানে রয়েছে এম এম ইস্পাহানির পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস আর তৃতীয় হয়েছে করণী নিট কম্পোজিট।

বৃহৎ শিল্পের সেবা খাতে প্রথম হয়েছে নিটল ইন্স্যুরেন্স। মীর টেলিকম দ্বিতীয় ও ডিজিকন টেকনোলজিস তৃতীয় হয়েছে। আইটি খাতে একমাত্র সার্ভিস ইঞ্জিন লিমিটেডকে পুরস্কারের দেওয়া হয়েছে। কেমিক্যাল খাতে প্রিমিয়ার সিমেন্ট মিলস প্রথম, কোহিনূর কেমিক্যাল কোম্পানি (বাংলাদেশ) দ্বিতীয় এবং স্কয়ার টয়লেট্রিজ তৃতীয় পুরস্কার পেয়েছে। মাঝারি শিল্প ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে প্রথম হয়েছে প্রাণ গ্রুপের অন্য প্রতিষ্ঠান সিলভান টেকনোলজিস। টেক্সটাইল ও তৈরি পোশাক খাতে মাসকোটেক্স প্রথম ও ইনডেক্স এক্সেসরিজ দ্বিতীয় পুরস্কার পেয়েছে। আইটি খাতে একমাত্র মিলেনিয়াম ইনফরমেশন সল্যুশনকে পুরস্কার দেওয়া হয়েছে। কেমিক্যাল খাতে প্রথম পুরস্কার পেয়েছে বিআরবি পলিমার আর দ্বিতীয় হয়েছে জিএমই এগ্রো। ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে আহমেদ ফুড প্রোডাক্টস। তোহফা এন্টারপ্রাইজ দ্বিতীয় আর তৃতীয় পুরস্কার পেয়েছে জারমার্টজ। এছাড়া মাইক্রো শিল্প ক্যাটাগরিতে সুপার স্টার ইলেক্ট্রনিক্স ও রাষ্ট্রায়ত্ত শিল্প ক্যাটাগরিতে ইস্টার্ন টিউবসকে পুরস্কৃত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App