×

সারাদেশ

ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করুন, নইলে গণআন্দোলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২২, ০৩:৩৬ পিএম

ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করুন, নইলে গণআন্দোলন

রবিবার সকাল সাড়ে ১১টায় প্রেসক্লাব যশোরের সামনে এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ছবি: ভোরের কাগজ

কুমিল্লায় দৈনিক ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ ৫ জনের বিরুদ্ধে মিথ্যা মানহানি মামলা দায়েরের ঘটনায় রবিবার সকাল সাড়ে ১১টায় প্রেসক্লাব যশোরের সামনে এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত সাংবাদিক নেতাগণ ও সুশীল সমাজের প্রতিনিধিরা এ মিথ্যা মানহানি মামলা প্রত্যাহারের জোর দাবি জানিয়ে বলেন, বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে এ মামলা গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা।

গত ১৫ মে ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কান্ডারী’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাদক কারবারিদের একটি তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম ছিল। ভোরের কাগজে সংবাদ প্রকাশিত হওয়ায় পত্রিকাটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহাম্মদ রুহুল আমিন ও কাগজ প্রতিবেদক (কুমিল্লা) এম ফিরোজ মিয়ার বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন আরফানুল হক রিফাত।

পাঠক ফোরাম যশোরের সভাপতি শ্রাবণী সূরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি কল্যাণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সমাজ বিনির্মাণের জন্য কাজ করছে ভোরের কাগজ। সমাজের বিচ্যুতি ত্রুটি তাদের লেখনির মাধ্যমে তুলে ধরছেন। কুসিক নির্বাচনে একজন মাদক কারবারিকে মনোনয়ন দেওয়া হয়েছে, যার নাম বিশেষ এক গোয়েন্দা সংস্থার লিস্টে ১ নম্বরে মাদক কারবারি হিসেবে রয়েছে। সে ব্যক্তি যদি জনগণের সেবার জন্য মনোনয়ন পায় এর চেয়ে বেশি লজ্জার আর কিছু থাকতে পারে না। সে কথাই ভোরের কাগজের নির্ভিক সম্পাদক তার কাগজে তুলে ধরেছেন।

বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা আরো বলেন, সরকারের গঠিত প্রেস কাউন্সিলে না গিয়ে মিথ্যা মামলা দিয়ে আদালতের মাধ্যমে হয়রানি করা হচ্ছে। এটা আমরা মেনে নিতে পারি না। সকারের কাছে দাবি জানাতে চাই অবিলম্ববে সুষ্ঠ তদন্তের মাধ্যমে এ মামলা প্রত্যাহারের ব্যবস্থা নিন। দোষী ব্যক্তি যার চোরের মার বড় গলা তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক। একজন দোষে ভরা মানুষ ও মাদক কারবারি জনগণের সেবক হলে তিনি নিজের আখের গোছাবেন, জনগণ বঞ্চিত হবেন, কুমিল্লাবাসী বঞ্চিত হবেন। আমরা অবিলম্বে এই মামলা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। তা না হলে বাংলাদেশের সাংবাদিক সমাজ এর বিরুদ্ধে দুর্বার গণ-আন্দোলন গড়ে তুলবেন। মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষের দ্বারা মুক্তিযুদ্ধের মাধ্যমে এ দেশ স্বাধীন হয়েছে। আমরা মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করি, লালন করি। আমাদের লেখনিতে বাধা দিবেন না। বাধাঁ আসলে তা আমরা রুখে দিতে পারি।

উক্ত প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধনে বক্তব্য রাখেন সাবেক প্রেসক্লাব যশোরের সভাপতি বিশিষ্ট মানবাধিকার ব্যক্তি বিনয় কৃঞ্চ মল্লিক, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান, টিভি জার্নালিস্ট এসোসিয়েশন সভাপতি সাকিরুল কবীর রিটন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ জামান প্রমুখ।

এ সময় আরো উপস্থিত ছিলেন যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আমিনুর রহমান মামুন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন যশোর শাখার সভাপতি মনিরুজ্জামান মুনির, সাধারণ সম্পাদক নূর ইমাম বাবুল, প্রেস ক্লাব যশোরের সাবেক নির্বাহী সদস্য আব্দুল কাদের প্রমুখ।

ভোরের কাগজ পাঠক ফোরাম যশোর শাখার আয়োজনে প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধনে একাত্মাতা ঘোষণা করে উপস্থিত থেকে এই মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাংবাদিক নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিরা বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও গণতন্ত্রের পক্ষে আপোসহীন পত্রিকা ভোরের কাগজের বিরুদ্ধে এই মিথ্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার ও মাদক কারবারি রিফাতের মনোনয়ন বাতিলসহ তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App