×

সারাদেশ

তৃতীয় শীতলক্ষ্যা সেতু খুলছে জুনেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২২, ০৫:২০ পিএম

তৃতীয় শীতলক্ষ্যা সেতু খুলছে জুনেই

তৃতীয় শীতলক্ষ্যা সেতু। ফাইল ছবি

জুন মাসেই চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু। এই সেতু চালু হলে এই এলাকার জনগণ ও যানবাহন চলাচল আরো সহজ হবে। সম্প্রতি সেতু পারাপারে যানবাহনের টোল হার নির্ধারণ করা হয়েছে। সরকারের নির্ধারিত টোল হার অনুযায়ী বড় বাসে ২২৫ টাকা এবং মাঝারি ট্রাকে ২৫০ টাকা টোল দিতে হবে।

জানা গেছে, সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপণে তৃতীয় শীতলক্ষ্যা সেতু টোল হার নির্ধারণ করা হয়।

প্রজ্ঞাপণে বলা হয়, নারায়ণগঞ্জ সড়ক বিভাগের অধীন বন্দর উপজেলায় তৃতীয় শীতলক্ষ্যা সেতু ব্যবহারকারী যানবাহন থেকে টোল আদায়ে ‘টোল নীতিমালা ২০১৪’ অনুযায়ী বিভিন্ন শ্রেণির যানবাহন চলাচলের জন্য টোল হার নির্ধারণ করা হলো।

টোল হার অনুযায়ী, ট্রেলারে ৬২৫ টাকা, হেভি ট্রাকে ৫০০ টাকা, মাঝারি ট্রাকে ২৫০ টাকা, বড় বাস ২২৫ টাকা, মিনি ট্রাক ১৯০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত গাড়িতে ১৫০ টাকা, মিনিবাসে ১২৫ টাকা, মাইক্রোবাসে ১০০ টাকা, ফোর হুইল চালিত যানবাহনে ১০০ টাকা, ৩/৪ চাকার মোটরাইজড যানবাহনে ২৫ টাকা, মোটরসাইকেলে ১৫ টাকা, রিক্সাভ্যান/রিক্সা/সাইকেল/ঠেলাগাড়িতে পাঁচ টাকা টোল দিতে হবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১ হাজার ২৩৪ দশমিক ৫০ মিটার দৈর্ঘে ৬ লেন বিশিষ্ট তৃতীয় শীতলক্ষ্যা সেতুতে স্থানীয় ধীরগতির যানবাহন চলাচলের জন্য ভিন্ন লেন রাখা হয়েছে। এই সেতুটি উম্মুক্ত করার পর ঢাকা-চট্টগ্রাম মহাড়কের সঙ্গে পদ্মা সেতুর দূরত্ব ৯ কিলোমিটার কমে যাবে। নারায়ণগঞ্জের মদনপুর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই সেতু মুন্সীগঞ্জের মুক্তারপুর থেকে শ্রীনগরের ছনবাড়ি পয়েন্টে যুক্ত হবে। এরফলে পদ্মা সেতুর সঙ্গে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সহজ সড়ক নেটওয়ার্ক দেশের অর্থনীতিতে বড় অবদান রাখবে। শেষ মুহূর্তের কাজ চলছে। সেতুকে এখন খুঁটিনাটি কাজের পাশাপাশি অ্যাপ্রোচ সড়ক নির্মাণ।

নদীর ভেতরে ৪টি সহ মোট ৩৮টি খুঁটির ওপর শীতলক্ষ্যা তৃতীয় সেতু নির্মাণ করা হয়েছে। ৪শ’ মিটার মূল সেতু সরাসরি কংক্রিটের ঢালাইয়ে তৈরি। সেতুর উভয় পাশে ৮৩৪ দশমিক ৫০ মিটার সংযোগ সেতুর অবকাঠামো নির্মাণ করা হয়েছে। সেতুটি চালু হলে কাঁচপুর, সাইনবোর্ডসহ রাজধানীর যানজটও কমবে। মদনপুর থেকে যাত্রাবাড়ী হয়ে মাওয়ার পদ্মা সেতুর দূরত্ব ৫২ কিলোমিটার। তবে শীতলক্ষা তৃতীয় সেতু হয়ে যাতায়াতে দূরত্ব হবে ৪৩ কিলোমিটার। একই সঙ্গে সিলেট সড়কও সুফল পাবে এই সেতুর বাইপাস সড়কটির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App