×

খেলা

কোর্তোয়ার গ্লাভসে রিয়ালের ১৪তম শিরোপা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২২, ০৯:৩৭ এএম

প্যারিসে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে ১৪তম শিরোপার দেখা পেলো রিয়াল মাদ্রিদ। রিয়াল মাদ্রিদের হয়ে একমাত্র গোলটি করেছেন রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। ম্যাচজুড়ে আধিপত্যের কমতি রাখেনি লিভারপুলের সালাহ-মানেরা। ম্যাচের প্রথম থেকেই একের পর এক আক্রমণ করে গেছে ক্লপের শিষ্যরা। রিয়ালের দশ ফুটবলারকে পরাস্ত করতে পারলেও প্রতিবার সালাহরা থেমে গেছে রিয়ালের গোলপোস্টের নিচে দাঁড়িয়ে থাকা কোর্তোয়ার গ্লাভসের কাছে।

রিয়ালের গোলপোস্টে পুরোপুরি লক্ষ্য নির্দিষ্ট করে ৯টি শট নিয়েছে লিভারপুল। যার শুরু হয়েছে ম্যাচের ১৬তম মিনিট থেকে। ডি-বক্সের ভিতর থেকে মোহাম্মদ সালাহর জোরালো শটকে আটকে দিয়েছিলেন সহজেই। প্রতিটি শটকেই রুখে দিয়েছেন কোর্তোয়া। এর সুবাদে কোর্তোয়া হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম গোলরক্ষক। যিনি নয়টি শট প্রতিহত করেছেন। অবিশ্বাস্যভাবে বাঁচিয়েছেন একের পর এক গোল। ফাইনাল ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনে কোর্তোয়া নিজেই বলেছিলেন, রিয়াল মাদ্রিদ যখন ফাইনালে খেলে, রিয়ালই জেতে। কথার বাস্তব প্রতিফলন ঘটাতে আজ সেই গুরু দায়িত্বও তিনিই পালন করেছেন।

২০১৭-১৮ মৌসুমে চ্যম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়েছিল রিয়াল মাদ্রিদ। এর আগে ১৯৮১ সালে প্যারেসই রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে শিরোপা জিতেছিল লিভারপুল। কিন্তু এবার প্যারিসে স্বপ্নভঙ্গ হয়েছে অলরেডদের।

পুরো ম্যাচজুড়ে লিভারপুল আধিপত্য বিস্তার করে খেললেও গোলের দেখা পায়নি লিভারপুল। লিভারপুল পোস্ট শট নিয়েছে ২৪টি যার মধ্যে লক্ষ্যে ছিল ৯টি। রিয়াল পুরো ম্যাচে শট নিয়েছে ৪টি। যার মধ্যে লক্ষ্যে ছিল ৪টি। সেই দুইটি শটের একটি থেকেই ১৪তম শিরোপা নিশ্চিত হয়ে গেছে মাদ্রিদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App