যুদ্ধের প্রভাবেও দেশের অর্থনীতি ভালো অবস্থানে: শিল্পমন্ত্রী

আগের সংবাদ

চার বছর পালিয়ে থাকা জঙ্গি সিদ্ধিরগঞ্জ থেকে গ্রেপ্তার

পরের সংবাদ

আপিলের রায় পর্যন্ত হাজী সেলিমের এমপি পদ ‘থাকবে’

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ৯:৩৩ অপরাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ৯:৫২ অপরাহ্ণ

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যতক্ষণ পর্যন্ত আপিল বিভাগে হাজী সেলিমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত তার সংসদ সদস্য পদ ‘অ্যাফেক্টেড’ হবে না।

রবিবার (২৯ মে) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের জন্য আয়োজিত ১৪৫তম রিফ্রেসার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য হাজী সেলিমের সংসদ সদস্য পদে থাকার সুযোগ আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের দু-তিনটি রায় আছে। হাজী সেলিম এই মামলায় দণ্ডের বিষয়ে আপিল বিভাগে আপিল করেছেন। আমার জানা মতে, যতক্ষণ পর্যন্ত এই আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত সংসদ সদস্য পদ ‘অ্যাফেক্টেড’ হয় না। এটাই রায়ে আছে। আইনমন্ত্রীর বক্তব্য অনুযায়ী আপিলের চূড়ান্ত রায় প্রকাশের আগ পর্যন্ত হাজী সেলিমের সংসদ সদস্য পদ বহাল থাকছে।

মন্ত্রী আরও বলেন, ২০০৯ সালের পূর্বে বিচারক ছিলেন মাত্র সাত থেকে আটশ। এখন এ সংখ্যা ১৯০০’র উপরে। এ কয় বছরে ১ হাজার ২২৫ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। সবার জন্য অবকাঠামো নির্মাণ করা হয়েছে। বিচারকদের যানবাহন সমস্যা সমাধানের পথে। শিগগির তাদের জন্য জেলা পর্যায়ে বাসস্থানের ব্যবস্থা করা হবে। ডিজিটালাইজেশন করা হচ্ছে। করোনার অতিমারির মধ্যে অধ্যাদেশ জারি করে ভার্চুয়াল আদালত পরিচালনা করা হয়েছে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বক্তৃতা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়