ছাত্রদলের হামলার প্রতিবাদে ছাত্রলীগের মানববন্ধন কর্মসূচি

আগের সংবাদ

পারিবারিক কলহে নিজের গায়ে আগুন দিলেন অন্তঃসত্ত্বা স্ত্রী

পরের সংবাদ

কানে বাজিমাত পাকিস্তানের ‘জয়ল্যান্ড’

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ৬:১৮ অপরাহ্ণ আপডেট: মে ২৮, ২০২২ , ৬:২১ অপরাহ্ণ

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েই দুটো পুরস্কার জিতল পাকিস্তানের সিনেমা‘জয়ল্যান্ড’। শুক্রবার (২৭ মে) রাতে আঁ সার্তেঁ রিগা বিভাগের জুরি পুরস্কার ও কুইয়ার পাম জিতেছে ছবিটি। খবর: এএফপির।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগের পুরস্কার ঘোষণা করা হবে আজ রাতে। তার একদিন আগে শুক্রবার ঘোষণা হয় আঁ সার্তেঁ রিগা বিভাগের পুরস্কার। এই বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করা ২০টি ছবিকে পেছনে ফেলে পুরস্কার জিতেছে ‘জয়ল্যান্ড’। আঁ সার্তেঁ রিগা ছাড়া সমকামী, তৃতীয় লিঙ্গদের নিয়ে নির্মিত সিনেমার জন্য পুরস্কার কুইয়ার পামও জিতেছে ছবিটি।

‘এটা খুবই শক্তিশালী সিনেমা। আমরা যেসব বিষয় নিয়ে সরব থাকি। এই ছবি সেগুলোর প্রতিনিধিত্ব করে,’ বলেন ‘কুইয়ার পাম’–এর জুরি বিভাগের প্রধান ফরাসি পরিচালক ক্যাথেরিন কোরসিনি। ‘জয়ল্যান্ড’ পরিচালক সেলিম সাদিকের প্রথম ছবি। প্রথম চলচ্চিত্রেই তিনি বেছে নিয়েছেন এমন একটি বিষয়কে, যা পাকিস্তানের মতো দেশের জন্য ভীষণ সংবেদনশীল। ছবির গল্প পুরুষতান্ত্রিক এক পরিবারের ছোট ছেলেকে নিয়ে। একজনের বদলি হিসেবে সে ইরোটিক এক নাচের দলে যোগ দেয়। তারপরই শুরু হয় ঝামেলা। কারণ এরপর এক হিজড়া নারীর প্রতি ভালোবাসা জন্মায় তাঁর।

কানে উৎসবে সিনেমার পরিচালক ও কলাকুশলীরা।

ক্যাথেরিন কোরসিনি ছাড়া লুকাস দন্তের মতো পরিচালকের প্রশংসাও কুড়িয়েছে ছবিটি। প্রথম ছবির এমন উচ্ছ্বসিত প্রতিক্রিয়া পেয়ে খুশি পরিচালক সাদিক। তিনি বলেন, কেউ আমাকে বলেছে, ছবিটি ১০ মিনিট স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে, কেউ বলেছে সাত মিনিট। তবে যতক্ষণই হোক, আমার ইচ্ছে করছে ৪০ জনের পুরো টিমকেই জড়িয়ে ধরতে।

২০০৯ সালে পাকিস্তান তৃতীয় লিঙ্গের মানুষকে আইনি বৈধতা দেয়। ২০১৮ সাল থেকে দেওয়া হয় পাসপোর্ট। এ জন্যই ‘জয়ল্যান্ড’–এর এই পুরস্কারকে প্রতীকী অর্থে ভীষণ গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। ‘জয়ল্যান্ড’–ছবির প্রধান চরিত্রগুলোয় অভিনয় করেছেন রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সানিয়া সাঈদ।

গত বছর বাংলাদেশ থেকে প্রথমবার আঁ সার্তেঁ রিগা বিভাগে মনোনয়ন পায় আবদুল্লাহ মোহাম্মদ সাদের ছবি ‘রেহানা মরিয়ম নূর’। এবার একই বিভাগে মনোনয়ন পায় দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানের ছবি। বাংলাদেশের মতো পাকিস্তানের জন্যও সেটা ছিল মর্যাদাপূর্ণ কান উৎসবে প্রথম অফিশিয়াল শাখায় মনোনয়ন পাওয়া।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়