নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

আবারও নতুন গানে ভাইরাল বাদাম কাকু ভুবন

পরের সংবাদ

আসামে নদী সম্মেলন শুরু, যোগ দিলেন মোমেন-জয়শঙ্কর

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১১:৫৩ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২২ , ১২:৫৪ অপরাহ্ণ

আসামের গোহাটিতে নদী সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সহ দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের বিভাগীয় প্রতিনিধিরা। এই সম্মেলন উদ্বোধন করেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

শনিবার (২৮ মে) থেকে শুরু হওয়া দুই দিনের একটি সম্মেলন আসামের রাজধানী গোহাটিতে চলছে। এ সম্মেলনের নাম ‘নদী’ (ন্যাচারাল আলায়েজ ইন ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারডিপেন্ডেনস-এনএডিআই)।

শনিবার আসামের গোহাটিতে নদী সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর সহ দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের বিভাগীয় প্রতিনিধিরা। ছবি: ভোরের কাগজ

এটি সরকারি পর্যায়ের সম্মেলন না হলেও ভারতের একাধিক রাজ্যের সরকারি প্রতিনিধি, মন্ত্রী, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার ১২টি দেশের সরকারি প্রতিনিধি, রাষ্ট্রদূত বা নীতিনির্ধারকেরা সম্মেলনে যোগ দিয়েছেন।

এ কে আব্দুল মোমেন এবং এস জয়শঙ্কর ছাড়াও দুই দেশের একাধিক নদী ও পানি বিশেষজ্ঞ, কূটনীতিক এবং সরকারি কর্মকর্তারা দুই দিনের এ সম্মেলনে যোগ দিচ্ছেন। সম্মেলনে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন পানি নিয়ে।

সম্মেলনের আয়োজক এশিয়ান কনফ্লুয়েন্স নামের একটি সংগঠন। সম্মেলন নিয়ে তাদের ব্যাখ্যা, বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে নদীকেন্দ্রিক সহযোগিতা বিভিন্ন স্তরে গড়ে তোলাই তাদের লক্ষ্য। এ অঞ্চলে, অর্থাৎ হিমালয় পর্বতমালার দক্ষিণে গঙ্গা এবং ব্রহ্মপুত্র ও মেকংকে কেন্দ্র করে বিশাল পানিকেন্দ্রিক সভ্যতা। এ অঞ্চলে বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোই ‘নদী’র লক্ষ্য। অতীতে ‘নদী’ বড় মাপের সম্মেলন করেছে ২০১৬ সালে মেঘালয়ের রাজধানী শিলংয়ে এবং ২০১৭ সালে ঢাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়