×

জাতীয়

১২০০ ডলার পর্যন্ত সঙ্গে নিতে পারবেন হজযাত্রীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২২, ১১:০৮ এএম

হজের সব ধরনের খরচের বাইরে একজন যাত্রী এবার ১২০০ ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবেন। বৃহস্পতিবার (২৬ মে) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ মিলেছিল। তখন একজন যাত্রী অতিরিক্ত সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নেওয়ার সুযোগ পান। এবার সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার, বাকি ৫৩ হাজার ৫৮৫ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

এর আগে করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে কেউ হজে যেতে পারেননি। করোনা পূর্ব ২০১৯ সালে গিয়েছিলেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। যেখানে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন ছিলেন। আর সরকারি ব্যবস্থাপনায় ছিলেন সাত হাজার ১৯৮ জন।

সরকারি ব্যবস্থাপনায় এবার প্যাকেজ-১ এর আওতায় জনপ্রতি খরচ হবে পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। প্যাকেজ-২ এর আওতায় চার লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এর সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কী হবে তা ঠিক করে দিয়েছে সরকার। সে আলোকে বাড়ি ভাড়াসহ অন্যান্য খরচ পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App