×

খেলা

সিংহের থাবায় টাইগার কুপোকাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২২, ০২:০৪ পিএম

সিংহের থাবায় টাইগার কুপোকাত

ঢাকা টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে হারের পর মাঠ ছাড়ছে টাইগাররা

ঢাকা টেস্টে শুক্রবার (২৭ মে) নিজদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ১৬৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির পর ৫৩ মিনিট লড়াই করেছে টাইগাররা। ফলে দ্বিতীয় ইনিংসে ২৮ রানের লিড পায় বাংলাদেশ। আর জয়ের জন্য শ্রীলঙ্কাকে করতে হত ২৯ রান। কাজটা তাদের জন্য বেশ মামুলি ছিল। তাই মাত্র ৩ ওভারে হেসে খেলে ঢাকা টেস্টে ১০ উইকেটে জিতল শ্রীলঙ্কা। এ যেন সিংহের থাবায় কুপোকাত টাইগাররা। এর ফলে মিরপুরে জয়ের রেকর্ড অক্ষুন্ন রাখল লঙ্কানরা। এর আগে তারা এই মাঠে ৩ টেস্ট খেলে তিনবারই বাংলাদেশকে হারিয়েছে। এই অনুপ্রেরণায় তারা শুক্রবার টাইগারদের কোন ছাড় দেয়নি। যাই হোক এই পর্যন্ত মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ টি ম্যাচ লড়াই করে একটিও জয় পায়নি টাইগাররা।

তাছাড়া এখন পর্যন্ত ২৪টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে মিরপুর স্টেডিয়ামে। এখানে প্রতিপক্ষ দল জিতেছে ১৪ ম্যাচ। বাংলাদেশ প্রাণপণ চেষ্টা করে জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ ড্র হয়েছে ।

এছাড়া ঢাকা টেস্টে শুক্রবার নিজদের দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তোলার চেষ্টা করেন লিটন দাস ও সাকিব আল হাসান। তারা দুজন উইকেট কামড়ে লড়াই করেন। এমনকি সাবলীল ভঙ্গিমায় ব্যাট চালিয়ে টেস্ট ক্যারিয়ারে ২৭ তম হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব। এরপর মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই হাফসেঞ্চুরি করেন লিটন। এটি টেস্ট ক্যারিয়ারে ১৩তম হাফসেঞ্চুরি। এরপর তিনি ব্যক্তিগত ৫৭ রান তুলে সাজঘরে ফিরেন। লিটন ও সাকিব আউট হওয়ার লড়াই করতে পারেননি তাইজুল মোসাদ্দেকরা।

এদিকে পঞ্চম দিনের শুরুতে দ্রুত রান তুলতে গিয়ে আউট হন মুশফিক। তিনি লঙ্কান পেসার রাজিথার বলে লাইন মিস করে বোল্ড হয়েছেন। ৩৯ বলে ২৩ রান করেন মুশফিক। এছাড়া পঞ্চম দিন রিভিউ নিয়ে বেঁচে গেলেন লিটন। তিনি ১৯ ওভারের শেষ বল ফ্লিক করতে চেয়েছিলেন। কিন্তু ব্যাট-বলের হিসাব মেলেনি শ্রীলঙ্কার আবেদনে আঙুল তোলেন আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিউ নেন লিটন। রিপ্লেতে দেখা যায়, বল পেরিয়ে যাওয়ার পর ব্যাট চালিয়েছেন লিটন। তার প্যাডে লেগে বল যায় ডিকাভেলার হাতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App