×

অর্থনীতি

বাজেটে ৬৫ হাজার কোটি টাকা ভর্তুকি চায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২২, ০৮:৫৪ পিএম

বাজেটে ৬৫ হাজার কোটি টাকা ভর্তুকি চায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ

প্রতীকী ছবি

আগামী অর্থবছরের বাজেটে ৬৫ হাজার কোটি টাকা ভর্তুকি চেয়েছে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ। এ খাতে এবারই সর্বোচ্চ বরাদ্দ চাওয়া হয়েছে। এর মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বিদ্যুতের উৎপাদন পর্যায়ে ২৫ হাজার কোটি টাকা চেয়েছে। এর মধ্যেই গত অর্থবছরে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছিল বিদ্যুৎ বিভাগ।

শুক্রবার (২৭ মে) বিদ্যুৎ বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলেন, আন্তর্জাতিক বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে জ্বালানির দাম। এ কারণে বেশি দামে আমাদের জ্বালানি কিনতে হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানি ব্যয় বেড়ে চলার কারনে বেশি ভর্তুকি প্রয়োজন হবে। এজন্যই ৬৫ হাজার কোটি টাকা ভর্তুকি চাওয়া হয়েছে। এখন দেশে শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। তাই বিদ্যুতের উৎপাদনও অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি করতে হচ্ছে। ব্যয়বহুল জ্বালানি ব্যবহারে উৎপাদন খরচ বাড়ছে।

তারা আরও বলেন, অপরদিকে গ্যাসের সংকট মেটাতে সরকার বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে। এতেও বড় ধরনের ভর্তুকির প্রয়োজন। উভয় দিকেই মোটা অঙ্কের অর্থ প্রয়োজন। গ্যাস-বিদ্যুৎ উৎপাদনে যে ব্যয় হচ্ছে, বিক্রি করে তার খরচ উঠছে না। তাই এই ভর্তুকির প্রয়োজন হবে।

তবে সরকার বিদ্যুৎ, গ্যাস এবং তেল বিক্রি থেকে যে পরিমাণ কর আদায় করে তা নেহায়েত কম না বলে অর্থনীতিবিদরা মনে করছেন। এই করের অর্থের বড় একটি অংশই সরকারকে এবার ভর্তুকি হিসেবে দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App