×

জাতীয়

নজর গুয়াহাটিতে: দুই দিনের নদী সম্মেলন শুরু কাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২২, ০৮:২৫ এএম

আসামের গুয়াহাটিতে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী নদী সম্মেলন। কাল শনিবার বাংলাদেশ ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন পর্যায়ের সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে সম্মেলন উদ্বোধন করবেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এ সময় আসামের মুখ্যমন্ত্রী ড. হিমন্ত বিশ্ব শর্মাও উপস্থিত থাকবেন। আগামী ২৯ মে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ভাষণের মধ্য দিয়ে এ সম্মেলনের সমাপ্তি ঘটবে। গুরুত্বপূর্ণ এ সম্মেলনের দিনের নজর রাখছেন এ অঞ্চলের নদী বিশেষজ্ঞরা।

উদ্যোক্তরা বলছেন, তৃতীয়বারের মতো নদী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে দ্বিতীয় দফা এমন আলোচনা শিলংয়ে অনুষ্ঠিত হয়েছিল। সে সময় করোনাকালীন লকডাউন পরিস্থিতির কারণে ঢাকা এতে ভার্চুয়ালি অংশ নেয়। তবে করোনা পরিস্থিতি উন্নত হওয়ায় এবার সবার অংশ গ্রহণ নিশ্চিতে ভারতের উত্তর পূর্বাঞ্চল কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত আসামের গুয়াহাটিতে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এই অনুষ্ঠানের কান্ট্রি পার্টনার ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার, আইআইটি গুয়াহাটি এবং গুয়াহাটি ইউনিভার্সিটি নলেজ পার্টনার হিসেবে থাকছে।

এশিয়ান কনক্লেভের নির্বাহী পরিচালক ড. সব্যসাচী দত্ত বলেন, এটা আমাদের জন্য গর্বের বিষয় যে, গুয়াহাটিতে নদী সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আমরা সত্যিই আসাম সরকার ও এর গতিশীল নেতৃত্বের প্রতি কৃতজ্ঞ। সম্মেলনের মাধ্যমে আমরা প্রতিবেশী দেশগুলোর জন্য একটি সুপরিকল্পিত নদী ব্যবস্থাপনা গড়ে তোলার পরিকল্পনা করতে পারব। এতে বহু বিপর্যয় কাটিয়ে আমাদের নদী ভিত্তিক অঞ্চলগুলোর সংযোগ ঘটানোসহ সবুজ বাণিজ্যের কেন্দ্রে পরিণত করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App