×

সাহিত্য

ঢাকার নগর সমস্যা নিয়ে ভিন্নধর্মী শিল্প প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২২, ১০:৪৬ পিএম

ঢাকার নগর সমস্যা নিয়ে ভিন্নধর্মী শিল্প প্রদর্শনী

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে রাজধানী ঢাকার নগরকেন্দ্রীক সমস্যা নিয়ে ‘শৈল্পিক দৃষ্টিতে ঢাকার সমস্যা’ শীর্ষক একটি ভিন্নধর্মী প্রদর্শনী। ছবি: ভোরের কাগজ

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হলো রাজধানী ঢাকার নগরকেন্দ্রীক সমস্যা নিয়ে ‘শৈল্পিক দৃষ্টিতে ঢাকার সমস্যা’ শীর্ষক একটি ভিন্নধর্মী প্রদর্শনী। প্রদর্শনীটির উদ্বোধন করেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

প্রদর্শনীতে নগর গবেষণা ও শিল্পকর্মেও সম্মিলন ঘটিয়ে ১০ জন শিল্পী ও ৩০ জন স্কুল ছাত্রছাত্রী যে চিত্রকর্মগুলো সৃষ্টি করেছেন তা নিঃসন্দেহে ঢাকার নগর সমস্যা নিয়ে সবাইকে ভাবতে উদ্বুদ্ধ করবে। প্রদর্শনীটি সেন্টার ফর সাসটেইনেবল, হেলদি অ্যান্ড লার্নিং সিটিস অ্যান্ড নেইবারহুডস এর কার্যক্রমের একটি অংশ। এসএইচসি একটি আন্তর্জাতিক গবেষণা উদ্যোগ, যেখানে আটটি দেশের নয়টি গবেষণা প্রতিষ্ঠান এশিয়া এবং আফ্রিকার ১৪টি শহরের নগরায়ণ নিয়ে কাজ করছে। বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয় এরই অংশ হিসেবে কাজ করছে ঢাকার নগর সমস্যা নিয়ে।

এ প্রদর্শনীতে খ্যাতনামা ও নবীন শিল্পীরা ৪০টির বেশি শিল্পকর্ম প্রদর্শন করেছেন। এছাড়াও শিশুদের ৩০টি কাজ প্রদর্শিত হচ্ছে এ প্রদর্শনীতে। খ্যাতনামা শিল্পীদের মধ্যে কাজী গিয়াসউদ্দিন, শহিদ কবির, ঢালী আল মামুন, তৈয়বা বেগম লিপি এবং মাহবুবুর রহমান এখানে অংশ নিয়েছেন। নবীন শিল্পীদের মধ্যে রয়েছেন সুনন্দা রানি বর্মন, মাহামুদুল হাসান, মো. মোজাহিদুর রহমান সরকার, কুন্তল বারওই, এস এম শাহ্ আনিসুজ্জামান ফারুকি। শিল্পীদের কাজের উঠে আসা গুরুত্বপূর্ণ সমস্যার মধ্যে রয়েছে- পথ শিশুদের কথা, বস্তির স্বাস্থ্য ও বাসস্থানের গল্প, হারিয়ে যাওয়া পাড়া-মহল্লার কথা, অনিরাপদ-নিরাপদ শহরের পাঁচালী ও শহরতলির দূরাবস্থার কথন।

প্রদর্শনীটির কনসেপ্ট পরিকল্পনাকারী প্রফেসর তানজিল জানান, আমারা প্রদর্শনীটি গল্পের মতো করে সাজিয়েছি, যার শুরু ব্যাক্তি সমস্যাকেন্দ্রীক ও শেষ হয়েছে দার্শনিক প্রশ্ন দিয়ে।

আয়োজক খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীন পরিকল্পনা ডিসিপ্লিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শিল্পী রায় বলেন, এই প্রদর্শনীটি ঢাকার টেকসই নগরায়ন ভাবনাকে উজ্জিবীত করবে।

তিনি বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে আমরা টেকসই নগরায়নের বিষয়ে নাগরিক ও নীতি নির্ধারকদেরকে সচেতনতার বার্তা পৌছাতে চাই।

প্রদর্শনীটি চলবে ৭ জুন পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App