প্রথমবার ভারতীয় ভাষায় লেখা উপন্যাস পেলো বুকার

আগের সংবাদ

ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলায় আট ছাত্র সংগঠনের নিন্দা

পরের সংবাদ

মুশফিকের বিদায়, লিটন-সাকিবের দিকে তাকিয়ে সবাই

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১০:৪৫ পূর্বাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ১০:৫১ পূর্বাহ্ণ

ঢাকা টেস্টে পঞ্চম ও শেষ শুক্রবার(২৭ মে) দিন মুশফিক-লিটনের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। তারা দুজন উইকেট কামড়ে লড়াইও শুরু করেন। কিন্তু দ্রুত রান তুলতে গিয়ে আউট হন মুশফিক। তিনি লঙ্কান পেসার রাজিথার বলে লাইন মিস করে বোল্ড হয়েছেন। ৩৯ বলে ২৩ রান করেন মুশফিক। তিনি আউট হবার পর একাই লড়াই করছেন লিটন। তাকে ভালই সঙ্গ দিচ্ছেন সাকিব আল হাসান। তাই এবার লিটন-সাকিবের দিকে তাকিয়ে সবাই।

এর আগে ঢাকা টেস্টে পঞ্চম দিন রিভিউ নিয়ে বেঁচে গেলেন লিটন। তিনি ১৯ ওভারের শেষ বল ফ্লিক করতে চেয়েছিলেন। কিন্তু ব্যাট-বলের হিসাব মেলেনি শ্রীলঙ্কার আবেদনে আঙুল তোলেন আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিউ নেন লিটন। রিপ্লেতে দেখা যায়, বল পেরিয়ে যাওয়ার পর ব্যাট চালিয়েছেন লিটন। তার প্যাডে লেগে বল যায় ডিকাভেলার হাতে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৫ উইকেট খুইয়ে স২৭ ওভার শেষে ৮৪ রান তুলেছে টাইগাররা। তারা এখনো ৫৭ রান পিছিয়ে আছে। উইকেটে অপরাজিত আছেন লিটন ২২ ও সাকিব ১৩ রান। এদিকে, ঢাকা টেস্ট জয় খুব কঠিন হবে না টাইগারদের জন্য। শুক্রবার সারাদিন উইকেট কামড়ে পড়ে থাকতে হবে। আর টাইগারদের ৫ উইকেট তুলে নিতে পারলেই মিরপুরে জয়ের রেকর্ড অক্ষুন্ন রাখবে শ্রীলঙ্কা। এই মাঠে আগে ৩ টেস্ট খেলে তিনবারই বাংলাদেশকে হারিয়েছে লঙ্কানরা। এই অনুপ্রেরণায় তারা শুক্রবার টাইগারদের কোন ছাড় দেবে না। এদিন ৯০ ওভারেরও বেশি খেলা হবে। ৫ টি চমৎকার ডেলিভারিতেই জয় নিশ্চিত। তাই লিটন-সাকিবকে বেশ সাবধানে খেলতে হবে।

তাছাড়া এখন পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে মিরপুর স্টেডিয়ামে। এখানে প্রতিপক্ষ দল জিতেছে ১৩ ম্যাচ। বাংলাদেশ প্রাণপন চেষ্টা করে জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ ড্র হয়েছে । তবে মিরপুরে লঙ্কানদের বিপক্ষে ৩টি ম্যাচ লড়াই করে একটিও জয় পায়নি বাংলাদেশ।

এর আগে চতুর্থ দিন বৃহস্পতিবার (২৬ মে) দ্বিতীয় ইনিংসেও টাইগারদের ব্যাটিং দেখে ক্রিকেটপ্রেমীদের হৃদ স্পন্দন বেড়ে গিয়েছিল। কারন শুরুতেই দলীয় ১৯ রানে তামিম,শান্ত হারিয়ে চাপে পড়ে টাইগাররা। এরপর শূন্য রানে আউট হয়ে আরো বিপদ ডেকে আনেন অধিনায়ক মুমিনুল। যাইহোক চতুর্থ দিন তীরে এসে তরি ডোবার আগে মুশফিক-লিটন হাল ধরের। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট খুইয়ে টাইগাররা ১৩ ওভারে ৩৪ রান তুলেছে। ১৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে ব্যাটিংয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়