টানা চারদিন করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৩

আগের সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে এশীয় নেতাদের সহযোগিতা জরুরি

পরের সংবাদ

পছন্দের পোশাকে নরসিংদীতে তরুণ-তরুণীদের প্রতিবাদ

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ৫:২৮ অপরাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ৫:২৮ অপরাহ্ণ

নরসিংদী রেলস্টেশনে পোশাকের জন্য এক তরুণীকে হেনস্তার প্রতিবাদে নিজেদের পছন্দের পোশাকে উপস্থিত হয়েছেন ২০ জন তরুণ-তরুণী। শুক্রবার সকাল সাড়ে আটটার দিকে ঢাকা থেকে নরসিংদীগামী একটি ট্রেনে করে ওই স্টেশনে পৌঁছান তারা।

সমাজের মানুষের ধর্মীয় গোঁড়ামি ও সংকীর্ণ মানসিকতার বিরুদ্ধে এ প্রতিবাদ যাত্রার নাম- ‘অহিংস অগ্নিযাত্রা’। অগ্নি ফাউন্ডেশন নামে একটি সংগঠনের সঙ্গে তারা যুক্ত। তারা জানান, ১৮ মে ঢাকা থেকে নরসিংদীতে বেড়াতে যাওয়া এক বিশ্ববিদ্যালয় ছাত্রীকে রেলস্টেশনে যেভাবে হেনস্তা করা হয়েছে, তার প্রতিবাদেই তারা ওই স্টেশনে এসেছেন।

দলটির দলনেতা ও অগ্নি ফাউন্ডেশনের সভাপতি তৃষিয়া নাশতারান বলেন, আজ আমরা নরসিংদী রেলস্টেশন ও এখানকার মানুষদের দেখতে এসেছি। তাদের সঙ্গে আমরা মানবিক যোগাযোগ স্থাপন করতে চেয়েছি। আমাদের উদ্দেশ্য ছিল, শান্তিপূর্ণভাবে জনপরিসরে শরীর ও পোশাকের স্বাধীনতার জায়গাটা রিক্লেইম করা। আমাদের বৈচিত্র্যময় শারীরিক উপস্থিতিই আমাদের বক্তব্য।

নরসিংদী রেলস্টেশন সূত্রে জানা গেছে, ট্রেন থেকে নামার পরপরই এই দলটি নানা বয়সী অপেক্ষমাণ যাত্রী ও ভ্রাম্যমাণ দোকানিদের সঙ্গে ১৮ মে ঘটে যাওয়া ঘটনা নিয়ে কথা বলেন। পরে তারা কয়েকটি উপদলে ভাগ হয়ে স্টেশনের নানা প্রান্তে ঘোরেন। এরপর স্টেশনমাস্টার এ টি এম মুছার সঙ্গে বৈঠক করেন তারা। এর আগে রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গেও ওই দিনের ঘটনা নিয়ে কথা বলেন দলটির সদস্যরা।

গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে হেনস্তার শিকার হন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। দুই বন্ধুর সঙ্গে সকাল পৌনে ছয়টার দিকে ঢাকাগামী ঢাকা মেইল ট্রেনের অপেক্ষা করছিলেন তিনি। সে সময় মধ্যবয়সী এক নারী ওই ছাত্রীর পোশাক নিয়ে অশালীন কথা বললে সেখানে আরও কয়েকজন বিতর্ক শুরু করেন। উৎসুক স্থানীয়রা ওই ছাত্রীর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দিলে মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এ ঘটনা দেশব্যাপী আলোচিত হয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়