দ্যাগ হ্যামারশোল্ড পদক পেলেন দেশের দুই শান্তিরক্ষী

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ঢাবি উপ-উপাচার্য পদে দ্বিতীয়বার যোগদান করলেন ড. সামাদ

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ৩:৫৫ অপরাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ৩:৫৫ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) পদে দ্বিতীয় মেয়াদে যোগদান করেছেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

বৃহস্পতিবার (২৬ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আগামী চার বছরের জন্য এই পদে যোগদান করেন তিনি। এর আগে গত ১২ এপ্রিল তাকে এই পদে নিয়োগ দেয়া হয়।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের প্রথম মেয়াদ শুক্রবার (২৭ মে) শেষ হবে এবং শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় তিনি বৃহস্পতিবার এই পদে যোগদান করেন।

অধ্যাপক সামাদকে দ্বিতীয় মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) নিয়োগ দেয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০১৮ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে যোগদান করেন। যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে অতিথি অধ্যাপক হিসেবে ২০০৫ ও ২০০৯ সালে পাঠদান করে খ্যাতি অর্জন করেন তিনি।

২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডবিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশনের’ ফেলো হিসেবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার তুলনামূলক বিষয়ে গবেষণা করেন। গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন টোকিওর ‘জাপান কলেজ অব সোশ্যাল ওয়ার্কে’। এছাড়া, বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস)’ উপাচার্য হিসেবে সঙ্গে কাজ করেন তিনি। অধ্যাপনার পাশাপাশি মুহাম্মদ সামাদ একজন প্রথিতযশা কবি ও শিক্ষাবিদ।

গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে দেশে-বিদেশে প্রকাশিত ড. মুহাম্মদ সামাদের গ্রন্থসংখ্যা ৩০টি। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার অর্ধশত গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

মুহাম্মদ সামাদ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং চীনের সাহিত্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি)’ ও ‘গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস’ কর্তৃক ঘোষিত বিশ্বের ১০টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে প্রাইজেস ২০১৮: ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট লাভ করেন। এছাড়া সিটি আনন্দ-আলো পুরস্কার, কবিতালাপ পুরস্কার, পশ্চিমবঙ্গের কবি বিষু দে পুরস্কার ও প্রথম অলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়