রোহিঙ্গা প্রত্যাবাসনে এশীয় নেতাদের সহযোগিতা জরুরি

আগের সংবাদ

সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তী আর নেই

পরের সংবাদ

ইরাকে নতুন আইন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে মৃত্যুদণ্ড

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ৫:৪৯ অপরাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ৫:৪৯ অপরাহ্ণ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে ইরাকের পার্লামেন্টে আইন পাস হয়েছে। বৃহস্পতিবার (২৭ মে) এ আইন পাসের খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

নতুন এ আইনে বলা হয়েছে, দেশে ও বিদেশে অবস্থানরত সব ইরাকির জন্য ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন, দেশটিতে ভ্রমণ অথবা দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে প্রচারণা নিষিদ্ধ করা হলো। প্রকারান্তরে কেউ যদি এ আইন ভঙ্গ করেন তাহলে তাকে মৃত্যুদণ্ডের শাস্তি দেয়া হবে।

আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তানসহ ইরাকের সব কর্মকর্তা, সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি খাতের কোম্পানি, সংবাদমাধ্যম, বিদেশি কোম্পানি ও তাদের কর্মকর্তা সবার জন্য প্রযোজ্য।

বিশ্লেষকরা বলেন, তবে ইসরায়েলের সঙ্গে ইরাকের সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে বছরের পর বছর ধরে যে বিতর্ক চলে আসছিল, নতুন এ আইন তার অবসান ঘটিয়েছে।

এর আগে ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, সুদান, বাহরাইন ও মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। এ প্রক্রিয়াকে বিশ্বাসঘাতকতা বলে চিহ্নিত করে ফিলিস্তিন ও আরব বিশ্ব নিন্দা জানিয়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়