আর্থিক সংকটে বিবিসি, ছাঁটাই হচ্ছেন হাজারো কর্মী

আগের সংবাদ

খালেদা জিয়াকে ফের কারাগারে পাঠানোর কথা ভাবা হচ্ছে : তথ্যমন্ত্রী

পরের সংবাদ

লেবার পার্টির সঙ্গে সংলাপে বিএনপি

আওয়ামী লীগ সরকারের হাত থেকে দেশ রক্ষা জরুরি

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ৮:৩৭ অপরাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ৮:৩৭ অপরাহ্ণ

২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির সঙ্গে আনুষ্ঠানিক সংলাপ করেছেন বিএনপির নেতারা।

শুক্রবার (২৭ মে) বিকাল সাড়ে চারটার দিকে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে নেতৃত্ব দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান। অন্যদিকে লেবার পার্টির পক্ষে নেতৃত্ব দেন দলটির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান। বিষয়টি নিশ্চিত করেন বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান।

আলোচনা শেষে সোয়া ছয়টার দিকে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, বৃহত্তর রাজনৈতিক ঐক্যের জন্য দেশের প্রায় সব দলের সঙ্গে কথা বলার কর্মসূচির অংশ হিসেবে লেবার পার্টির নেতাদের সঙ্গে কথা বলেছি। এই আলোচনা অব্যাহত থাকবে। পরে ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ সরকারের হাত থেকে দেশ রক্ষা করা সবার জন্য জরুরি। এই জরুরি কাজ সম্পন্ন করতে আমরা বিভিন্ন দলের সঙ্গে সংলাপে বসছি। তার অংশ হিসেবে লেবার পার্টির সঙ্গেও সংলাপে বসেছি। বিদ্যমান রাজনীতি, করণীয়, বাস্তবায়ন নিয়ে আলোচনা করেছি। বিভিন্ন বিষয়ে মোটামুটি আমরা একমত হয়েছি। অন্যান্য দলগুলোর সঙ্গে আলোচনা শেষে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবো।

এ সময় লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, ডান, বাম ও দক্ষিণপন্থীদের ঐক্যবদ্ধ হতে হবে। এর কোনো বিকল্প নেই। তিনি সবাইকে সরকার পতনের আন্দোলনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

দলীয় সূত্র জানায়, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিরোধী সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে বিএনপি। গত ২৫ মে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপের মধ্যদিয়ে শুরু হয় এই আলোচনা পর্ব। এরই ধারাবাহিকতায় আগামী ৩১ মে গণসংহতি আন্দোলন, ১ মে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে মতবিনিময় করবে বিএনপি। এরপর ক্রমান্বয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), গণ অধিকার পরিষদসহ বেশ কয়েকটি বাম দলের সঙ্গেও সংলাপ করবেন বিএনপির নেতাকর্মীরা।

সংলাপে অংশ নেয়া লেবার পার্টির অন্য নেতারা হলেন- দলটির ভারপ্রাপ্ত মহাসচিব ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান মোসলেম উদ্দিন, মাহবুবুর রহমান খালেদ, এস এম ইউসুফ আলী, আমিনুল ইসলাম রাজ, আলাউদ্দিন আলী, জহিরুল হক জহির, হিন্দু রত্ন, ঢাকা মহানগর নেতা মাওলানা আনোয়ার হোসেন এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক খন্দকার মিরাজুল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়