রাজশাহীতে বিএনপির প্রতিবাদ সমাবেশে সাংবাদিকদের ওপর হামলা

আগের সংবাদ

শিল্পকলায় মঞ্চায়ন হলো আরণ্যকের ‘রাঢ়াং’

পরের সংবাদ

বাংলা একাডেমির স্মরণ: প্রফুল্লচন্দ্র রায় ছিলেন অনন্য বাঙালি

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ৯:২১ অপরাহ্ণ আপডেট: মে ২৬, ২০২২ , ৯:২১ অপরাহ্ণ

প্রফুল্লচন্দ্র রায় সত্যিকার অর্থেই ছিলেন অনন্য বাঙালি, বহুত্ববাদী বিশ্বনাগরিক। তার বিজ্ঞানচর্চা শুধু কারিগরি বা প্রযুক্তিগত পরিসরে সীমাবদ্ধ ছিল না বরং ইহজাগতিক- যুক্তিবাদী সমাজ গঠনের উপাদান ছিল তাতে। একজন অসাধারণ রসায়নবিদ প্রফুল্ল রায় শিক্ষাবিস্তার, সমাজসংস্কার এবং ভারতবর্ষের স্বাধিকার আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ছিলেন বঙ্গীয় রেঁনেসার পুরোধা- প্রবর্তক।

বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে বরেণ্য বিজ্ঞানী ও দার্শনিক আচার্য প্রফুল্লাচন্দ্র রায় স্মরণে অনলাইনে বাংলা একাডেমি আয়োজিত সেমিনারে আলোচকরা এসব কথা বলেন।

বিজ্ঞানী ও দার্শনিক প্রফুল্লচন্দ্র রায়

অনুষ্ঠানে অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ জে এম আব্দুল্যাহেল বাকী। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন লেখক-সাংবাদিক আব্দুল কাইয়ুম এবং বিজ্ঞান লেখক ডা. সৌমিত্র চক্রবর্তী। স্বাগত বক্তব্য দেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম।

এ জে এম আব্দুল্যাহেল বাকী বলেন, প্রফুল্লচন্দ্র রায়ের মতো গুণী রসায়নশাস্ত্রবিদ এবং গভীর মননের প্রাবন্ধিক সত্যিই বিরল। একজন নিষ্ঠাবান সমাজ সংস্কারক, দেশীয় ব্যবসা-বাণিজ্য ও শিল্পোন্নতি বিধানের অন্যতম পৃষ্ঠপোষক বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মহান জীবন ও কর্ম থেকে প্রেরণা নিয়ে আমরা বিজ্ঞাননির্ভর, যুক্তিবাদী বাংলাদেশ গঠনে এগিয়ে যেতে সক্ষম হবো।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, প্রফুল্লচন্দ্র রায় একজন বিশিষ্ট এবং বিস্মৃতপ্রায় বাঙালি প্রতিভা। রসায়নশাস্ত্রে ও সার্বিকভাবে বিজ্ঞানচর্চায় তার অবদান মৌলিক ও অবিস্মরণীয়।

তিনি বলেন, জাতিভেদ প্রথার ঊর্ধ্বে উঠে তিনি স্বদেশের আপামর মানুষের সামাজিক উন্নয়নের প্রচেষ্টা চালিয়েছেন, আবার ঔপনিবেশিকতার বিরুদ্ধে স্বাদেশিক আন্দোলনের অগ্রভাগে অবস্থান নিয়েছেন।

এ এইচ এম লোকমান বলেন, প্রফুল্লচন্দ্র রায়ের মতো মনীষীদের স্মরণ করেই আমরা আমাদের বিজ্ঞানভিত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার পথকে সুগম করতে পারি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়