রিয়ালকে হারিয়ে ফাইনালে বার্সা

আগের সংবাদ

দুই কোচের রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় সাকিব

পরের সংবাদ

ডাবল হ্যাটট্রিকে ইতালিকে আলভারেজের চ্যালেঞ্জ

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ১০:৪৪ অপরাহ্ণ আপডেট: মে ২৬, ২০২২ , ১০:৪৪ অপরাহ্ণ

আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজকে কিছুদিন আগেই দলে নিয়েছিল ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ১৮০ কোটি টাকা বিনিয়োগ করে দলে নিয়ে রিভারপ্লেটকে ধারে দিয়েছেন তাকে। সেখানেই নিজের প্রমাণ দিয়ে যাচ্ছেন যথাযথভাবে। গতকাল কোপা লিবার্তাদোরেসের ম্যাচে আলিয়াঞ্জ লিমার বিপক্ষে করেছেন ডাবল হ্যাটট্রিক। ছয় গোলের সুবাদে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন আলভারেজ।

১৯৮৫ সালে ক্লাব ব্লুমিংয়ের হয়ে ছয় গোল করে প্রথমবারের মতো এই কীর্তি গড়েছিলেন হুয়ান কার্লোস সানচেজ। এরপর দ্বিতীয় ব্যক্তি হিসেবে কোপা লিবার্তাদোরেসের ম্যাচে ছয় গোল করেছেন তিনি। ইতালির বিপক্ষে কনমেবলের ম্যাচের আগে তার এমন সাফল্য আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনির জন্য স্বস্তি বয়ে আনবে। আর্জেন্টিনা জাতীয় দলে অভিষেক হয়ে গেছে আগেই। আসন্ন পহেলা জুন ইতালির বিপক্ষে ম্যাচেও দেখা যেতে পারে তাকে। বিশ্বকাপের আগে আলভারেজের এমন ফর্ম কোচ স্ক্যালোনিকে বাড়তি স্বস্তি দেয়াই স্বাভাবিক। লাউতারো মার্টিনেজের সঙ্গে তার সন্ধির মিলন হলে অন্তত গোল করা নিয়ে ভাবতে হবে না আর্জেন্টিনাকে।

লিমার বিপক্ষে বৃহস্পতিবার ম্যাচের ১৫তম মিনিটেই প্রথম গোলের দেখা পান আলভারেজ। এরপর ১৮ আর ৪৩ মিনিটে গোল করে প্রথমার্ধেই পূরণ করে বসেন হ্যাটট্রিক। অফসাইডের ফাঁদ এড়িয়ে, নিচু ক্রসে নির্ভুলভাবে পা ছুঁইয়ে, বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে পূরণ করেন প্রথম হ্যাটট্রিক। দ্বিতীয়ার্ধেও তার পা চলেছে সমানতালে। ৫৪, ৫৭ আর ৮৩ মিনিটে করেছেন গোল। তাতেই ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে কোপা লিবার্তাদোরেস ম্যাচে করেছেন ছয় গোল। দ্বিতীয়ার্ধে গোলরক্ষককে প্রেস করে গোল আদায়, গোলরক্ষককে বোকা বানানো, আর নিখুঁত চিপে করা গোলগুলো সাহায্যে স্কোরারের পাশাপাশি নিজের সামর্থ্য ও দক্ষতার প্রমাণও দিয়েছেন।

আর্জেন্টাইন এমন রত্নকে গত শীতকালীন দলবদলে ম্যানচেস্টার সিটির পাশাপাশি বার্সেলোনাও কিনতে আগ্রহী ছিল। তবে শেষপর্যন্ত কাতালান ক্লাবটি তার নাগাল পায়নি। ম্যানসিটি তাকে কিনলেও রিভারপ্লেটকে ধারে দিয়েছে। সিটিতে সম্প্রতি আর্লিং হালান্ডকে কেনার ফলে গুঞ্জন উঠেছিল তাকেও এক মৌসুম ধারে পাঠিয়ে দিবে। তবে আলভারেজকে ধারে দিলেও হালান্ডকে দিবে না ম্যানসিটি। এ সম্পর্কে সিটির প্রধান নির্বাহী ফেররান সোরিয়ানো বলেন, তাকে দলে নেয়ার জন্য আমাদের হাতে বেশ কয়েকটি প্রস্তাব ছিল। তবে সে কোথাও যাচ্ছে না আপাতত।

আগামী মাসেই ফুটবলের এক রোমাঞ্চকর লড়াই দেখতে পাবে ফুটবল সমর্থকরা। আগামী ১ জুন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপাধারী ইতালি ও কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হবে। ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মহাদেশের শীর্ষ ফুটবল প্রতিযোগিতার দুই সেরা দলকে নিয়ে আয়োজিত এই ম্যাচের নাম দেয়া হয়েছে ‘ফাইনালিসিমা’। ফাইনালিসিমার জন্য ইতোমধ্যে দল ঘোষণা করেছে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি।

ইউরো চ্যাম্পিয়নদের বিপক্ষে লড়াইয়ের দলে সব তারকাদের নিয়েই দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। দলে আক্রমণভাগে লিওনেল মেসি, লাউতারো মার্টিনেজ, ডি মারিয়াদের সঙ্গে আছেন পাওলো দিবালা, হুলিয়ান আলভারেজ, নিকোলাস গঞ্জালেজ, অ্যাঞ্জেল কোরেয়া ও হোয়াকিন কোরেয়াকে। চোটের জন্য শঙ্কায় থাকা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকেও দলে রেখেছেন স্ক্যালোনি। তার সঙ্গে বাকি তিন গোলকিপার হলেন ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো ও জেরোনিমো রুইয়ি। ইতালির বিপক্ষে ম্যাচটির জন্য স্পেনের শহর বিলবাওয়েতে অনুশীলন করবে আর্জেন্টিনা। তবে দুই চ্যাম্পিয়ন্সের লড়াই হবে লন্ডনের ওয়েম্বলিতে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়