×

শিক্ষা

সালাম না দেয়ায় ঢাবি শিক্ষার্থীকে পেটালেন ছাত্রলীগ কর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২২, ১১:৪৭ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সূর্যসেন হলের এক শিক্ষার্থীকে সালাম না দেওয়ার অভিযোগে অকথ্য ভাষায় গালিগালাজ, চড়, লাথি ও এলোপাতাড়ি মারধর করেছেন একই হলের এক ছাত্রলীগ কর্মী।

মঙ্গলবার রাত সাড়ে ১১টায় সূর্যসেন হলের ২৪৯ নং রুমে এই ঘটনা ঘটে। বুধবার (২৫ মে) সকালে এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী সুষ্ঠু বিচার দাবি করে হল প্রাধ্যক্ষ বরাবর একটি অভিযোগপত্র জমা দেন। ভুক্তভোগী ওই শিক্ষার্থী নাম সাজ্জাদুল হক সাঈদি। তিনি বিশ্ববিদ্যালয়ের নৃ বিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

এদিকে অভিযুক্ত ছাত্রলীগ কর্মীর নাম মানিকুর রহমান মানিক। তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র। তিনি হল ছাত্রলীগের সম্পাদক সিয়াম রহমানের অনুসারী। সিয়াম ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দামের অনুসারী।

অভিযোগপত্র ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সূর্যসেন হলের ২৪৯ নম্বর রুমটি 'পলিটিক্যাল রুম'। রুমের সদস্যরা ছাত্রলীগের বিভিন্ন প্রোগ্রামে উপস্থিত না হওয়ায় কারণ জানতে মানিক ও তার কয়েকজন সঙ্গী ২৪৯ নম্বর রুমে রাত ১১টার পরে যায়। এসময় জুমে ক্লাস করছিলেন সাঈদী। ক্লাস করার কারণে সালাম দিতে না পারায় সাঈদীর উপরে ক্ষেপে যান মানিক। এরপর তাকে অকথ্য ভাষায় গালি দেয় মানিক। এরপর সাঈদিকে নিজের রুমে ডাকেন মানিক। সেখানে যাওয়ার পর তাকে গালে এবং কানে চড় মারেন মানিক এবং এলোপাতাড়ি ভাবে তাকে শারীরিক নির্যাতন শুরু করেন। কানে চড় মারার কারনে সাঈদী কয়েক ঘণ্টা যাবৎ কানে শুনতে পাননি।

এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী সাঈদী বলেন, রাতে আমি আমার কক্ষে বসে একটি অনলাইন ক্লাস করছিলাম। এ সময় মানিক ও তার কয়েকজন সহযোগী রুমে আসে। সালাম না দেওয়ায় আমাকে অকথ্য ভাষায় গালি দেয়। অনলাইন ক্লাস শেষে আমি উঠে বাইরে যেতে চাইলে পেছন থেকে আমার কলার ধরে আমাকে চড়, থাপ্পড় মারা হয়। এরপর মানিক তার রুমে নিয়েও আমাকে শারীরিকভাবে লাঞ্চিত করে ও বাবা-মা তুলে গালি দেয়।

তবে এ বিষয়ে অভিযুক্তের ব্যবহৃত দুটো মোবাইল নাম্বারে যোগাযোগ করার চেষ্টা করা হলে নাম্বার দুটি বন্ধ পাওয়া যায়। মারধরের ঘটনা স্বীকার করে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান বলেন, গতকাল রাতে এরকম একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। আমরা সাংগঠনিকভাবে তাদের দুজনের সঙ্গে বসে বিষয়টি মীমাংসা করে নেবো।

অভিযোগ দায়ের প্রসঙ্গে হলের প্রাধ্যক্ষকে একাধিকবার কল করা হলেও রিসিভ করেননি। এ বিষয়ে হলের আবাসিক শিক্ষক মো. মোবারক হোসেন বলেন, এ বিষয়ে আমরা একটি অভিযোগপত্র পেয়েছি। আজকে বিভিন্ন প্রোগ্রামের কারনে প্রভোস্ট স্যার ব্যস্ত আছেন। হলে এলে তিনি এই ঘটনার ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য, অভিযুক্ত মানিকের বিরুদ্ধে এর আগেও সোহরাওয়ার্দী উদ্যান, ফুলার রোড ও শহীদ মিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ছিনতাইয়ের অভিযোগ রয়েছে। মানিকের আচরণে হলের সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীরাই বিরক্ত বলে জানা গেছে। নিজেকে মোস্ট পলিটিক্যাল প্রমাণ করতে জুনিয়রদের শারীরিকভাবে নির্যাতন করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App