সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের ১৭ বছর কারাদণ্ড

আগের সংবাদ

ইভিএমে কারচুপি অসম্ভব, ইসির সংলাপে বিশেষজ্ঞরা

পরের সংবাদ

থ্যালাসেমিয়া বাহকদের নাম এনআইডিতে যুক্ত করতে আইনি নোটিশ

প্রকাশিত: মে ২৫, ২০২২ , ৩:৫৩ অপরাহ্ণ আপডেট: মে ২৫, ২০২২ , ৩:৫৩ অপরাহ্ণ

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) থ্যালাসেমিয়া বাহকদের নাম যুক্ত করার নির্দেশনা চেয়ে বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ একটি আইনি নোটিশ পাঠিয়েছেন।

মন্ত্রিপরিষদের সচিব, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), স্বাস্থ্য মন্ত্রণায়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও বাংলাদেশ ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে নোটিশ পাঠানো হয়েছে। যথাসময়ে নোটিশের জবাব না পেলে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়, একজন থ্যালাসেমিয়া বাহক অন্য থ্যালাসেমিয়া বাহককে বিয়ে করলে তাদের সন্তান একই রোগে আক্রান্ত হওয়া ঝুঁকি থাকবে। দুইজন থ্যালাসেমিয়া বাহকের মধ্যে যদি বিয়ে হয়েই যায় বা স্বামী-স্ত্রী দুইজনই থ্যালাসেমিয়া বহন করে তবে সন্তান গর্ভে আসার ৮ থেকে ১৪ সপ্তাহের মধ্যে কোরিওনিক ভিলাস স্যাম্পল বা এমনিওসেন্টেসিস করে বাচ্চার অবস্থা জানা সম্ভব। তাই বিয়ের আগেই রক্ত পরীক্ষার মাধ্যমে প্রত্যেককে জানতে হবে তারা থ্যালাসেমিয়া বাহক কিনা। দুজন থ্যালাসেমিয়া বাহকের মধ্যে বিয়ে বন্ধ করা গেলেই থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধ করা সম্ভব।

রি-এইউ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়