×

খেলা

১৪১ রানে থামলেন লিটন, মোসাদ্দেক শূন্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১১:১৬ এএম

১৪১ রানে থামলেন লিটন, মোসাদ্দেক শূন্য

লিটন দাস

আড়াই বছর পর সাদা পেশাকে মাঠে নামেন মোসাদ্দেক হোসেন। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে মঙ্গলবার (২৪ মে) ব্যাট হাতে নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হন। এদিন মোসাদ্দেক ক্রিজে আসলেন আর ফিরে গেলেন। মিরপুরে এর আগে তিনি এমন খারাপ দিবা স্বপ্ন দেখেছেন কি-না তা ভাবছেন ড্রেসিং রুমে বসে।

এদিকে মঙ্গলবার শুরুটা ভালোই করেন মুশফিক-লিটন দাস। দ্বিতীয় দিন ৭ ওভার সাবলীল ব্যাটিং করেন তারা। কিন্তু অষ্টম ওভারে ঘটে ছন্দ পতন। আর এতে শ্রীলঙ্কা লুফে নেয় টাইগারদের জোড়া উইকেট।

পেসার রাজিথার অফস্টাম্পের বাইরের বলে ব্যাট সরাতে পারেননি লিটন। এদিন দীর্ঘ অপেক্ষার পর উইকেটের স্বাদ পায় লঙ্কানরা। ১৪১ রানে থামলেন লিটন। তিনি ২৪৬ বলে ১৬ চার ও ১ ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান। দুই বল ফের উইকেটের দেখা পায় শ্রীলঙ্কা। আড়াই বছর পর দলে ফেরা মোসাদ্দেক প্রায় একই রকম ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন। রাজিথার বলে ডিকবেলার হাতে রানের খাতা খোলার আগেই ধরা পড়েন।

এর আগে সোমবার (২৩ মে) ধ্বংসস্তূপ থেকে ব্যাট হাতে মহাকাব্য রচনা করেছেন মুশফিক-লিটন। ২৪ রানে ৫ উইকেট খুইয়ে ব্যাকফুটে চলে যায় টাইগাররা। সেখান থেকে আর কোনো উইকেট না হারিয়ে ২৭৭ রানে প্রথম দিনের খেলা শেষ করেছেন মুশফিক-লিটন। সেই সঙ্গে তারা ২৫৩ রানের অবিচ্ছেদ্য জুটি গড়েন। মুশফিক-লিটন সেঞ্চুরি তুলে অপরাজিত আছেন।

সোমবার (২৩ মে) শ্রীলঙ্কার পেস বোলারদের সামনে কোমড় সোজা করে দাড়াতে পারেননি তামিম, সাকিব ও জয়। ৬.৫ ওভারে দলীয় ২৪ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর ছন্দে থাকা লিটনকে নিয়ে প্রতিরোধ গড়েন মুশফিকুর রহিম। প্রথম ঘণ্টার বিপর্যয় সামলে দ্বিতীয় ঘণ্টায় ভালো শুরু করেন তারা দুজন। দেখে শুনে বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে রানের চাকা সচল রাখেন লিটন-মুশফিক। সেই সঙ্গে বিপর্যয় সামলে টেস্ট ক্যারিয়ারে ১৩তম হাফসেঞ্চুরি তুলে নেন লিটন। তার সঙ্গী মুশফিক টেস্ট ক্যারিয়ারে ২৬তম হাফসেঞ্চুরি করেন।

এদিকে সোমবার মিরপুরে টস জিতে আগে ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেনি টাইগাররা। ৬.৫ ওভারে দলীয় ২৪ রান তুলতেই ৫ উইকেট খুইয়ে চাপে পড়ে টাইগাররা। দলের বিপর্যয়ে হাল ধরতে পারলেন না সাকিব আল হাসান। তিনি রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন। কিন্তু কোনো লাভ হয়নি। শূন্য রানে আউট হন সাকিব। এমনকি নাজমুল হোসেন শান্তও শ্রীলঙ্কাকে উইকেট উপহার দিয়েছেন। পেসার রাজিথার ভেতরে ঢোকানো বলে বোল্ড হন শান্ত। তিনি ২১ বলে ৮ রান করেন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App