×

সারাদেশ

সমুদ্রে অবমুক্ত ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১১:২৫ পিএম

সমুদ্রে অবমুক্ত ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন
সমুদ্রে অবমুক্ত ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন

নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণের গভীর সমুদ্রে চরফ্যাশনের কুকরি-মুকরী ইউনিয়নের একটি জেলে ট্রলারের জালে বিরল প্রজাতির সামুদ্রিক কাছিম ও ডলফিন

জানা যায়, মঙ্গলবার সকালে জেলেরা সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারের সঙ্গে থাকা জালে ৩০ কেজি ওজনের কাছিম ও প্রায় ৯০ কেজি ওজনের একটি ডলফিন আটকে যায়। জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণ প্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা কাছিম ও ডলফিন দুটি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, কাছিমটি ওলিভ রিডলি ও ডলফিনটি ইরাবতী প্রজাতীর বলে জানতে পেরেছি। কাছিমটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি ছিলো প্রায় ৯০ কেজির মতো।

তিনি আরো বলেন, ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জন সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন।

এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা ও গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাতে এসব জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কাছিম, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App