×

সাহিত্য

নজরুলকে বঙ্গবন্ধুর রাষ্ট্রীয়ভাবে বরণের সুবর্ণজয়ন্তীতে ‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২২, ০৭:০০ পিএম

নজরুলকে বঙ্গবন্ধুর রাষ্ট্রীয়ভাবে বরণের সুবর্ণজয়ন্তীতে ‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর ১৯৭২ সালের এই দিনে তৎকালীন প্রধানমন্ত্রী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার কবি, বাঙালির কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে আসেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মতোই বাংলাদেশে নজরুলকে রাষ্ট্রীয়ভাবে বরণ করার সুবর্ণজয়ন্তীও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। একই সঙ্গে ২০২১ সালে ডিসেম্বরে পূর্ণ হয়েছে নজরুলের কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ।

ইতিহাসের এই অনন্য ক্ষণসমূহকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু কতৃর্ক কবি নজরুলকে বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে বরণের সুবর্ণজয়ন্তীর দিন ২৪ মে ২০২২ বাংলা একাডেমি প্রকাশ করেছে ‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’ শীর্ষক সাত শতাধিক পৃষ্ঠার স্মারকগ্রন্থ।

‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’ গ্রন্থটি সম্পাদনা করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। গ্রন্থটি উৎসর্গিত হয়েছে বাংলা একাডেমির প্রয়াত সভাপতি, নজরুল—সাধক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের স্মৃতিতে। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর, গ্রন্থটির মূল্য- ৭৫০ টাকা।

এই গ্রন্থে কবি নজরুলের ‘বিদ্রোহী’ রচনার পটভূমি—ইতিহাস, সমকালীন সমাজ—রাজনীতি—সংস্কৃতি—বিশ্বপরিস্থিতি, বাংলা কবিতা—সাহিত্যে ও সমাজে ‘বিদ্রোহী’র সমকালীন এবং উত্তরপ্রভাব, বিশ্বসাহিত্যের কালজয়ী অন্যান্য কবিতার সঙ্গে ‘বিদ্রোহী’র তুলনামূলক আলোচনাসহ এ সংক্রান্ত নানা বিষয়ে একশজন নবীন—প্রবীণ লেখকের একটি নতুন লেখা অন্তর্ভুক্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App