×

অর্থনীতি

দুই প্রতিষ্ঠানের বন্ড অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১২:১৩ এএম

বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে দুই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- এনভয় টেক্সটাইল লিমিটেড ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর মধ্যে এনভয় টেক্সটাইল ২০০ কোটি টাকা এবং আলিফ ইন্ডাস্ট্রিজ ৩০০ কোটি টাকা সংগ্রহ করবে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠান দুটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে। রবিবার (২২ মে) অনুষ্ঠিত বিএসইসি ৮২৪ তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, এনভয় টেক্সটাইল ২০০ কোটি টাকার নন-কনভার্টেবল, ফুললি রিডিমেবল, আনসিকিউরড জিরো কুপন বন্ডের অনুমোদন করেছে। এর আগে গত বছরের শেষের দিকে ৫ বছর মেয়াদি এই জিরো কুপন বন্ডটি ছাড়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। মেয়াদ শেষে বন্ডহোল্ডারদের ২০০ কোটি টাকা পরিশোধ করবে এনভয় টেক্সটাইল। বন্ডের ডিসকাউন্টের হার হবে ৬.৫০ শতাংশ থেকে ৮ শতাংশের মধ্যে এবং এটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির লট প্রতি অভিহিত মূল্য ২০ লক্ষ টাকা এবং প্রতি লটে ১০টি করে বন্ড থাকবে। এ বন্ডের নূন্যতম সাবস্ক্রিপশন ব্যাক্তি পর্যায়ে ২০ লক্ষ টাকা এবং প্রতিষ্ঠানিক পর্যায়ে নূন্যতম ১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। বন্ডের মাধ্যমে সংগ্রহ করা অর্থ ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট স্থাপন এবং আংশিক ঋণ পরিশোধে ব্যয় করবে কোম্পানিটি। বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং লিড অ্যারেঞ্জার হিসেবে কাজ করবে এনডিবি ক্যাপিটাল লিমিটেড। এছাড়াও বন্ডটি অল্টার্নেটিভ ট্রেডিং বন্ড এ তালিকাভুক্ত হবে।

অপর প্রতষ্ঠান আলিফ ইন্ডাস্ট্রিজের আলোচিত বন্ডটি হবে আনসিকিউরড, ফ্লোটিং রেট ও কনভার্টিবল। অর্থাৎ বন্ডের একটি অংশ নির্দিষ্ট মেয়াদের পর সাধারণ শেয়ারে রূপান্তরিত হবে। আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য হবে ১ লাখ টাকা। বন্ডের ইউনিট প্রাইভেট প্লেসমেন্টে সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইসুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাষ্ট, স্বায়ত্তশাসিত কর্পোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ করা হবে। আলিফ ইন্ডাস্ট্রিজ বন্ডের মাধ্যমে সংগ্রহ করা অর্থ একটি কোম্পানির অংশীরিত্ব গ্রহণ, ওই কোম্পানির ব্যাংক দায় শোধ, কোম্পানিটির জন্য মেশিনারি ক্রয়, ওয়ার্কিং ক্যাপিটালের চাহিদা পূরণ ও বন্ড ইস্যুর ব্যয় নির্বাহে ব্যবহার করা হবে। আলোচিত বন্ডটি স্টক এক্সচেঞ্জের অল্টারনেটিভ বোর্ডে তালিকাভুক্ত হবে।

আলোচিত বন্ডের ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবে বেঙ্গল ইনভেস্টমেন্ট লিমিটেড। অন্যদিকে বন্ডটির ট্রাস্টির দায়িত্ব পালন করবে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App