×

খেলা

ঘরের মাঠে তামিমের রেকর্ড ভাঙার পথে মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১১:০৫ এএম

ঘরের মাঠে তামিমের রেকর্ড ভাঙার পথে মুশফিক

মুশফিকুর রহিম

তামিম ইকবাল নিজের লড়াইটা নিজেই কঠিন করে তুলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শূন্য করেন তামিম ইকবাল। যার ফলে তার রানের খাতায় বাড়তি কিছু যোগ হয়নি। বরং মুশফিকুর রহিম ১৩১ রান করে অপরাজিত রয়েছেন। সেই সঙ্গে তামিমের রেকর্ড ভাঙার থেকে আর ৩৮ রান দূরে অবস্থান করছেন।

ঘরের মাঠে বাংলাদেশের প্লেয়ারদের মধ্যে সর্বোচ্চ রান এখন তামিমের। তার সংগ্রহ মোট ৭০৬৩ রান। সেখানে মুশফিকুর করে ফেলেছেন ৭০১০ রান। আর ৫৩ রান করলে তিনি তামিমকে স্পর্শ করে ফেলবেন। আর ৫৪ করলে তামিমকে ছাপিয়ে যাবেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেই যদি ২০০ টপকে যেতে পারেন মুশফিকুর, তবে মঙ্গলবারই নয়া নজির তিনি গড়ে ফেলবেন।

তার কারণ মুশফিকুর ১১৫ রান করে প্রথম দিনের শেষে অপরাজিত রয়েছেন। প্রসঙ্গত, মুশফিকুর সোমবারই লঙ্কার বিরুদ্ধে শতরান করে ৭ হাজার আন্তর্জাতিক রান পূরণ করেন। খবর হিন্দুস্তান টাইমস।

এই তালিকায় তিনে রয়েছেন শাকিব আল হাসান। তার সংগ্রহ ৬৪৮৭ রান। মাহমুদুল্লাহ চারে থাকলেও তিনি এদের থেকে অনেকটা পিছিয়ে। তার সংগ্রহ ৪৬৯২ রান।

এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েই বেজায় বিপদে পড়ে বাংলাদেশ। ২৪ রানেই হারিয়ে ফেলে পাঁচ উইকেট। দলের দুই তারকা তামিম ইকবাল ও শাকিব আল হাসান, দু'জনেই খাতা খোলার আগে সাজঘরে ফেরেন। তবে এখান থেকেই ইনিংস মেরামতির কাজ শুরু করেন মুশফিকুর ও লিটন দাস। গত ম্যাচে শতরান ফস্কালেও এই ম্যাচে প্রথমে শতরান পূর্ণ করেন লিটন দাস। তারপর নাগাড়ে দ্বিতীয় ম্যাচে শতরানটি সেরে ফেলেন মুশফিকুরও। এই দুই ব্যাটারের কাঁধে চেপেই ম্যাচে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

দিনের শেষে মুশফিকুরের ১১৫ রানের পাশাপাশি লিটনের সংগ্রহ ১৩৫ রান। দুই ব্যাটারই অপরাজিত রয়েছেন। ষষ্ঠ উইকেটে প্রথম দিনের শেষে তাদের পার্টনারশিপ ২৫৩ রানের। এই পার্টনারশিপেই তৈরি হল ইতিহাস। টেস্টের ইতিহাসে কোনও দল এত কম রানে ৫ উইকেট হারানোর পর আর সেই ইনিংসে দ্বিশতরানের পার্টনারশিপ গড়তে পারেনি। প্রথম দিনের শেষে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ২৭৭ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App