মিরপুরে প্রচন্ড রোদে গা গরম করল টাইগাররা

আগের সংবাদ

আজকের সংবাদপত্র পর্যালোচনা

পরের সংবাদ

যে দেশে মাঙ্কিপক্স ছড়ায়নি, সেখানে নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউএইচও

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১০:১৭ পূর্বাহ্ণ আপডেট: মে ২৪, ২০২২ , ১০:২৬ পূর্বাহ্ণ

মহামারিতে আক্রান্ত নয় এ রকম দেশগুলিতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা যেতে পারে। পাশাপাশি এই দেশগুলিতে এক মানুষ থেকে অন্য মানুষে ভাইরাসের সংক্রমণও রোধ করা সম্ভব। সোমবার (২৩ মে) এমনটাই জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির পক্ষ থেকে চলা মাঙ্কিপক্স নিয়ে গবেষণার নেতৃত্বে থাকা মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন, এখনও পর্যন্ত একশোর বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

মারিয়া বলেন, “আমরা পরিস্থিতি সম্পর্কে ধারণা করতে পারছি। মূলত ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। আমরা এক মানুষ থেকে অন্য মানুষে সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে চাই। মহামারিতে আক্রান্ত নয় এমন দেশগুলিতে এটি করা সম্ভব। আমরা এমন পরিস্থিতিতে আছি যেখানে আমরা প্রাথমিকভাবে এই রোগ সনাক্ত করে আক্রান্তদের বিচ্ছিন্নবাসে পাঠাতে পারি।”

তিনি আরও জানান, এক জন অন্য জনের ঘনিষ্ঠ সংস্পর্শে এলে, বিশেষ করে ত্বকের সংস্পর্শে এলে এই রোগ ছড়িয়ে পড়ে। এছাড়াও এখনও পর্যন্ত যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন, তাদের অতীতে কোনও অন্য কঠিন রোগে আক্রান্ত হওয়ার ইতিহাস নেই বলেও তিনি জানিয়েছেন।

সংস্থাটির স্মলপক্স নিয়ে চলা গবেষণার দায়িত্বে থাকা রোসামুন্ড লুইস জানিয়েছেন, মাঙ্কিপক্স প্রায় ৪০ বছর ধরে মানুষের কাছে পরিচিত। গত পাঁচ বছরে ইউরোপ থেকে মহামারি এলাকাগুলিতে ঘুরতে যাওয়া মানুষদের মধ্যে বেশ কিছুজন আগেও মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। কিন্তু তা তখনও এত উদ্বেগ বাড়ায়নি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়