নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

ঘরের মাঠে তামিমের রেকর্ড ভাঙার পথে মুশফিক

পরের সংবাদ

মাঙ্কিপক্স নিয়ে গুজব এড়িয়ে চলার আহ্বান

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১১:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৪, ২০২২ , ১১:০৪ পূর্বাহ্ণ

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কেউ ভর্তি হয়নি। এটি পুরোপুরি গুজব বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানিয়েছেন।

মঙ্গলবার (২৪ মে) সকাল ১০টায় বিএসএমএমইউয়ের পক্ষ থেকে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে দুজন বিএসএমএমইউয়ে ভর্তি হয়েছেন- সোমবার এমন একটি খবর ফেসবুকে ভাইরাল হয়ে যায়। ওই দিনই নিজ প্রতিষ্ঠানে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী ভর্তির বিষয়ে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানিয়েছিলেন, এমন কোনো রোগী তার হাসপাতালে ভর্তি হয়নি। বিষয়টি পুরোপুরি গুজব। ভাইরাসটি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে শিগগিরই একটি সেমিনারের আয়োজন করা হবে বলে জানান তিনি।

উপাচার্য বলেন, দেশে এখনও এই রোগের কোনো রোগী শনাক্ত হয়নি। দেশের মানুষকে যে কোনো গুজব বা আতঙ্কজনক তথ্য এড়িয়ে চলার অনুরোধ করছি। সেই সঙ্গে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এই রোগ থেকে আমরা জাতিকে নিরাপদ রাখতে পারবো।

সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা উপাচার্যের

সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উপাচার্য বলেন, ‘বিএসএমএমইউয়ে রোগী শনাক্ত হয়েছে’ বলে ফেসবুকে যে গুজব ছড়ানো হয়েছে বিষয়টি সাংবাদিকরাই আমাদের নজরে এনেছেন। তাদের তথ্যের ভিত্তিতেই আমরা বিষয়টি নিয়ে খোঁজ নিতে শুরু করি।

তিনি আরও বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের কাছে মৌখিক সহযোগিতা চাওয়া হয়। তাদের তড়িৎ পদক্ষেপে জানতে পারি নোয়াখালী জেলার সেনবাগ স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আসিফ ওয়াহিদ অর্কের বরাতে সংশ্লিষ্ট গুজব পোস্ট করা হয়। ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে জানতে পারি তিনি এ বিষয়ে কিছুই জানেন না। আমাদের প্রতিষ্ঠানের ডাটাবেসেও মাঙ্কিপক্স রোগী ভর্তির কোনো তথ্য নেই।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়