পদ্মা সেতুতে ওঠার আগে অপপ্রচারকারীদের ক্ষমা চাওয়া উচিত: তথ্যমন্ত্রী

আগের সংবাদ

নৌকার প্রার্থী রিফাতের সমর্থনে সরে দাঁড়ালেন ইমরান

পরের সংবাদ

বাইডেন-মোদির সম্মেলনের পাশেই উড়ল চীন ও রাশিয়ার যুদ্ধবিমান

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ৮:৫৭ অপরাহ্ণ আপডেট: মে ২৪, ২০২২ , ৯:০১ অপরাহ্ণ

জাপানের টোকিওতে চার জাতির কোয়াড নিরাপত্তা সম্মেলন চলছে। মঙ্গলবারের এই সম্মেলনে উপস্থিত আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কোয়াডভুক্ত দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। আর এই সম্মেলন চলার মধ্যেই জাপান সাগরের ওপর দিয়ে চীন-রাশিয়ার যুদ্ধবিমান যৌথ মহড়া চালিয়েছে। মঙ্গলবার (২৪ মে) জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই মহড়ার ব্যাপারে চীন ও রাশিয়ার কাছে গভীর উদ্বেগের কথা জানিয়েছে জাপান। বাইডেন-মোদি ছাড়াও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ সম্মেলনে উপস্থিত আছেন।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধবিমানগুলো জাপানের আকাশসীমায় না পৌঁছালেও গত বছরের নভেম্বরের পর চতুর্থবারের মতো জাপানের খুব কাছাকাছি যৌথ এই বিমান মহড়া চালাল চীন-রাশিয়া।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, জাপান সাগরে চীন ও রাশিয়ার দুটি বোমারু বিমান মহড়া চালিয়েছে। এ ছাড়া পূর্ব চীন সাগরেও যৌথ বিমান মহড়া চালানো হয়। তিনি আরও জানান, বোমারু বিমানের মহড়া ছাড়াও রাশিয়ান একটি গোয়েন্দা বিমান জাপানের হোক্কাইডু দ্বীপের উত্তর দিক থেকে মধ্য জাপানোর নোতো উপদ্বীপে উড়ে গেছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়