অর্থপাচার মামলায় ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল

আগের সংবাদ

ঢাবি সিনেট নির্বাচনে নীল দলের বিজয়

পরের সংবাদ

জুলাইয়ে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিজেপি নেতাদের বৈঠক

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ৪:৫৬ অপরাহ্ণ আপডেট: মে ২৪, ২০২২ , ৪:৫৬ অপরাহ্ণ

ভারতের রাজ্যসভা নির্বাচন এবং দুই মাস পর হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে বৈঠক করেছেন বিজেপি নেতারা। সোমবার (২৩ মে) চার ঘণ্টা ধরে বৈঠক করেছেন অমিত শাহ, জেপি নাড্ডাসহ বিজেপির শীর্ষ নেতারা।

এনডিটিভি জানিয়েছে, বিজেপি-নেতৃত্বাধীন জোট এবং বিরোধীরা উভয় পক্ষই ভারতের নতুন প্রেসিডেন্টের জন্য তাদের নিজস্ব প্রার্থী দাঁড় করানোর পরিকল্পনা করেছে। এই নির্বাচন প্রতিফলিত করবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ১০ জুন রাজ্যসভার ৫৭টি আসনের জন্য মনোনয়ন শুরু হবে। তার দুই মাস পরেই প্রেসিডেন্ট নির্বাচন। গতকাল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাড়িতে বিজেপি নেতারা বৈঠক করেন।

রাজ্যসভার নির্বাচনেরও প্রভাব পড়বে প্রেসিডেন্ট নির্বাচনের ওপর। ভারতের বর্তমান প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৫ জুলাই। বিরোধীরা এখনো প্রেসিডেন্টের জন্য একটি যৌথ প্রার্থী ঘোষণা করতে পারেনি এবং ঐক্যমত্য গড়ে তোলার জন্য বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বা কেসিআর এবং মহারাষ্ট্রের নেতা শারদ পাওয়ার।

সমস্ত সাংসদ এবং বিধায়কের ভোটের মধ্যে ৪৮.৯ শতাংশ রয়েছে বিজেপি জোটের দখলে। বিরোধী দল ও অন্যান্য দলগুলোর ভোট ৫১.১ শতাংশ। তাদের প্রার্থীকে সমর্থন করার জন্য বিজেপির কেবল ২ শতাংশ সমর্থন দরকার। ঊড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়কের বিজেডি (বিজু জনতা দল) বা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের সমর্থন পেলেই তারা উতরে যাবে প্রেসিডেন্ট নির্বাচনে। সূত্র: এনডিটিভি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়