সমুদ্রে অবমুক্ত ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন

আগের সংবাদ

সাপের ভয়ে সব কাজ বন্ধ, আতঙ্কে ৬ হাজার গ্রামবাসী

পরের সংবাদ

জবি শিক্ষার্থীদের আত্মহত্যা ঠেকাতে ব্যতিক্রম উদ্যোগ

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১১:৪৩ অপরাহ্ণ আপডেট: মে ২৪, ২০২২ , ১১:৪৩ অপরাহ্ণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা যেন আত্মহত্যা না করে এর জন্য ব্যতিক্রম উদ্যোগ নেয়া হয়েছে। কোনো শিক্ষার্থী যদি অপর কোনো শিক্ষার্থীর সাথে প্রতারণা করে, এরকম অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।প্রয়োজনে প্রতারকের ছাত্রত্ব বাতিল করা হবে। মঙ্গলবার (২৪ মে) সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়ে গেছে। শিক্ষার্থীদের মধ্যে অনৈতিক সম্পর্ক, প্রলোভন ও প্রতারণার কারণে এসব ঘটনা ঘটছে। অনেকেই প্রতারিত হয়ে নিজের জীবন বিপন্ন করে দিচ্ছে। যদি একজন শিক্ষার্থীর মাধ্যমে অপর শিক্ষার্থী প্রতারণার শিকার হন, আমাদের কাছে অভিযোগ দিলে আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিব। তাও যাতে কেউ নিজের জীবন বিপন্ন না করে। শিক্ষার্থীরা আত্মহত্যা করলে তো তার জীবনই শেষ হয়ে গেল। এটি না করে আমাদের কাছে অভিযোগ করুক। অভিযোগ প্রমাণিত হলে প্রয়োজনে প্রতারকের ছাত্রত্ব বাতিল করা হবে।

এসময় তিনি আরও বলেন, অনেক দুঃসময় কাউন্সিলিং পায় না বলে আত্মহত্যার পথ বেছে নেয়। আমাদের সীমাবদ্ধতার মধ্যেও আমরা সাইকোলজি সেন্টার খুলেছি। শিক্ষার্থীদের কাউন্সিলিং করা হচ্ছে। এটাকে আরও একটিভ করা হবে। আমরা চাই, আমাদের একজন শিক্ষার্থীও যাতে নিজের জীবন বিপন্ন না করে।

তিনি বলেন, ছাত্রীহলে শিক্ষার্থীদের সমস্যা সমাধানে প্রত্যেক ফ্লোরে শিক্ষার্থীদের মধ্য থেকে প্রতিনিধি নিয়োগ করা হবে। সিনিয়র শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। আমরা ধীরেধীরে হলের সকল সমস্যা সমাধান করবো। নতুন ক্যাম্পাসে খেলার মাঠ তৈরি করা হয়েছে। প্রতিদিন একটি বাস শিক্ষার্থীদের নিয়ে সেখানে যাবে। খেলাধুলা শেষে আবার ফিরে আসবে। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে ক্যাম্পাস সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়