×

রাজধানী

প্রীতিলতা ধূমকেতুর মতো দ্রুত মিলিয়ে যায়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২২, ০৯:২৭ পিএম

প্রীতিলতা ধূমকেতুর মতো দ্রুত মিলিয়ে যায়নি

সোমবার বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ‘প্রীতিলতা: শতবর্ষ পরেও এত প্রাসঙ্গিক’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: ভোরের কাগজ

প্রীতিলতা ওয়াদ্দেদার নিশ্চিতই যে আলো ছড়িয়েছিলেন তা উল্কা বা ধূমকেতুর মতো দ্রুত মিলিয়ে যায়নি। বরং জন্মের ১১১ বছর এবং মহান আত্মদানের ৯০ বছর পরও তিনি প্রাসঙ্গিক হয়ে রয়েছেন এবং থাকবেন। তিনি ভূখণ্ড থেকে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসান ঘটিয়েছিলেন। স্বাধীনতা সংগ্রামের সশস্ত্র অধ্যায়ের একটি পর্যায়ে নেতৃত্ব দানের জন্য স্মরণীয় হয়ে আছেন। যে জীবন নিবেদিত মুক্তির সংগ্রামে!

সোমবার (২৩ মে) বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ‘প্রীতিলতা: শতবর্ষ পরেও এত প্রাসঙ্গিক’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা এবং বাংলা নববর্ষ উপলক্ষে বিশেষ কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মূল প্রবন্ধে বিশিষ্ট সাংবাদিক অজয় দাশগুপ্ত এসব কথা বলেন।

জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। আলোচক ছিলেন বিশিষ্ট ইতিহাসবিদ ও বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ -এর অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সঞ্চালনা করেন জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

অজয় দাশগুপ্ত আরো বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদার আমাদের এ ভূখণ্ড থেকে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসান ঘটিয়ে শত্রুর ডেরায় হানা দিয়ে তাদের পরাভূত করেছেন। রণাঙ্গনেই আহত হন তিনি। কিন্তু পূর্ব-সিদ্ধান্ত অনুযায়ী শত্রুর হাতে ধরা পড়া এড়াতে পটাসিয়াম সায়ানাইড মুখে পুরে মাত্র ২১ বছর বয়সে তার জীবন অবসান ঘটান।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, মাস্টার’ দা সূর্যসেনের কাছ থেকে প্রীতিলতা ওয়াদ্দাদার আন্দোলনের দীক্ষা নিয়েছিলেন। দেশের জন্য স্বাধীনতা অর্জনের জন্য অনেকেই রক্ত দিয়েছেন কিন্তু পারেন নাই। কেবল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাঙালি স্বাধীনতা পেয়েছে।

মো. আবুল মনসুর বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদার নেই, কিন্তু আজও রয়ে গেছেন কোটি প্রাণের হৃদয়ে। আজো যখন বাঙালি নারীর অসীম সাহসিকতার পরিচয় দেয়া হয়, দেশপ্রেম, আদর্শ আর বিপ্লবের কথা লেখা হয় সবার আগে আসে প্রীতিলতার নাম। মাত্র ২১ বছরের প্রীতিলতার দেশপ্রেম, আদর্শ, স্বাধীনতার জন্য অসীম ত্যাগ মানুষ স্মরণ করবে সব সময়।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদার খুব মেধাবী ছাত্রী ছিলেন। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সশস্ত্র লড়াইয়ের নেতৃত্বে ছিলেন তিনি। সেই আন্দোলনে আহত অবস্থায় প্রীতিলতার ধরা পড়ার আশংকা দেখা দেয়। তাই পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী প্রীতিলতা পটাসিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছরে আত্মহননের সিদ্ধান্ত নিয়েছিলেন।

অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদার ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম একজন নেত্রী। পাঞ্জাবী বেশ ধারণ করে ব্রিটিশদের বিরুদ্ধে বজ্র কণ্ঠে লড়াই করেছিলেন।

তিনি বলেন, প্রীতিলতার আদর্শকে অন্তরে লালন করে সোনার বাংলাদেশ গড়ার লক্ষে সামনে এগোতে হবে।

আলোচনা সভা শেষে বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App