×

খেলা

প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি গুজরাট-রাজস্থান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২২, ১০:৪৪ পিএম

প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি গুজরাট-রাজস্থান

 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ফাইনালে ওঠার লড়াইয়ে মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটান্সের মুখোমুখি হচ্ছে রাজস্থান রয়্যালস। আইপিএলের লিগ পর্বের খেলা শেষে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে গুজরাট এবং ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রাজস্থান। এই ম্যাচে যে দল জিতবে, তারাই ২৯ মে আহমেদাবাদে ফাইনালের টিকিট কাটবে। তবে হেরে যাওয়া দল ফাইনালে ওঠার জন্য আরো একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। কলকতার ইডেন গার্ডেনসে ম্যাচটি শুরু হবে রাত ৮টায়।

আইপিএলের এবারের আসরের নবাগত দল দুটি। তবে সবাইকে চমকে দিয়ে প্রথম আসরেই এই দুটি দলই প্লে-অফ নিশ্চিত করেছে। সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে গুজরাট টাইটান্স। ১৪ ম্যাচে হার্দিক পান্ডিয়ার দলের পয়েন্ট ২০। ১০টি ম্যাচ জয়ের বিপরীতে তারা হেরেছে মাত্র ৪টি ম্যাচে। প্রথম ম্যাচে জয় দিয়ে আসর শুরু করলেও লিগ পর্বের শেষ ম্যাচে তারা হারের দেখা পেয়েছে। লিগ পর্বে সানরাইজার্স হায়দ্রাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে একটি করে ম্যাচে হেরেছে তারা।

দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালসের পয়েন্ট ১৮। ১৪ ম্যাচে ৯টি জয়ের বিপরীতে তারা হেরেছে ৫টি ম্যাচে। প্লে-অফ নিশ্চিত করতে তাদের প্রয়োজন ছিল শেষ ম্যাচটি জয়ের। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে সেই ম্যাচে রবিনচন্দ্রন অশ্বিনের অলরাউন্ডিং পারফরম্যান্সে জয় তুলে নিয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করে রাজস্থান। লিগ পর্বে দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও গুজরাট টাইটান্সের বিপক্ষে একটি করে ম্যাচে হেরেছে সাঞ্জু স্যামসনের দল।

আইপিএলের নতুন নিয়ম অনুসারে রাজস্থান রয়্যালসের বিপক্ষে একটি ম্যাচেই মাঠে নামে গুজরাট টাইটান্স। সে ম্যাচে হার্দিক পান্ডিয়ার অলরাউন্ডিং পারফরম্যান্সে রাজস্থান রয়্যালসকে ৩৭ রানে হারিয়েছে গুজরাট টাইটান্স। মুম্বাইয়ে সেই ম্যাচে টসে হেরে শুরুতে ব্যাট করতে নেমে অধিনায়ক হার্দিক পান্ডিয়ার ৫২ বলে ৮৭ রানের বিধ্বংসী ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৯২ রান করে গুজরাট টাইটান্স। ১৯৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে গুজরাটের বোলারদের তোপের মুখে ৯ উইকেটে ১৫৫ রান করতে পারলে ৩৭ রানে জয় তুলে নেয় গুজরাট। রাজস্থানের বিপক্ষে গুজরাটের এ জয় ফাইনালে ওঠার লড়াইয়ে হার্দিক পান্ডিয়ার দলকে বাড়তি আত্মবিশ্বাস জোগাবে তা বলাই যায়। তবে এবারের আইপিএলের পরিসংখ্যানে ব্যাট ও বল হাতে শীর্ষে থাকা ব্যাটার ও বোলার দুজনই রাজস্থান রয়্যালসের।

আইপিএলের এবারের আসরে সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে থেকে অরেঞ্জ ক্যাপটি নিজের দখলে রেখেছেন রাজস্থান রয়্যালসের ইংলিশ ওপেনার জশ বাটলার। ১৪ ম্যাচে তিনটি শতকে ৪৮.৩৮ গড়ে করেছেন ৬২৯ রান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন নবাগত দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টের দুই ওপেনার লোকেশ রাহুল ও কুইন্টন ডি কক। ভারতীয় ব্যাটার লোকেশ রাহুল ১৪ ম্যাচে দুইটি শতকে ৪৮.৩২ গড়ে ৫৩৭ রান করেছেন এবং সমান ম্যাচে প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটার ডি কক একটি শতকে ৩৮.৬২ গড়ে করেছেন ৫০২ রান।

আবার সর্বোচ্চ উইকেট তুলে নিয়ে পার্পেল ক্যাপটি নিজের দখলে রেখেছেন রাজস্থান রয়্যালসের ভারতীয় লেগস্পিনার যুজবেন্দ্রা চাহাল। ১৪ ম্যাচে ২৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর শ্রীলঙ্কান লেগস্পিনার ১৪ ম্যাচে পেয়েছেন ২৪ উইকেট এবং ১৩ ম্যাচে ২৩ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছে পাঞ্জাব কিংসের প্রোটিয়া ডানহাতি পেসার কাগিসো রাবাদা।

লিগ পর্ব শেষে প্লে-অফ নিশ্চিত করা চারটি দল হচ্ছে গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। গুজরাট টাইটান্স বাদে বাকি তিনটি দলকে প্লে-অফ নিশ্চিতের জন্য অপেক্ষা করতে হয়েছে শেষ ম্যাচ পর্যন্ত। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের পয়েন্ট ছিল ১৬। শেষ ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে কলকাতার শেষ মুহূর্তে ২ রানের নাটকীয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসে লোকেশ রাহুলের দল। কিন্তু এর পরের দিনই চেন্নাই সুপার কিংসকে ৫ উইকেটে হারিয়ে রানরেটে এগিয়ে থেকে লক্ষ্ণৌকে পেছনে ফেলে রাজস্থান চলে আসে দ্বিতীয় স্থানে। আর নিজেদের শেষ ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে দিল্লির হারে প্লে-অফ নিশ্চিত হয় ব্যাঙ্গালুরুর।

এবারের আসরের কোয়ালিফাইয়ার রাউন্ডের প্রথম খেলা ও এলিমিনেটর রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে কলকাতায়। নিয়ম অনুযায়ী লিগ পর্বের সেরা দুটি দল খেলবে কোয়ালিফায়ার-১। এই ম্যাচে জয়ী দল সরাসরি ফাইনালে। সে অনুযায়ী ২৪ মে ফাইনালে ওঠার লড়াইয়ে শীর্ষে থাকা গুজরাট টাইটান্সের বিপক্ষে মাঠে নামবে রাজস্থান রয়্যালস। কিন্তু হেরে যাওয়া দলও বিদায় নেবে না। ফাইনালে ওঠার জন্য তারা আরো একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। তিন ও চার নম্বর দল মুখোমুখি হবে এলিমিনেটর রাউন্ডের খেলায়। লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ২৫ মে মুখোমুখি হবে টিকে থাকার লড়াইয়ে। যে দল হেরে যাবে, তারা বিদায় নেবে। বিজয়ী দলকে ফাইনাল নিশ্চিত করতে হলে খেলতে হবে আরো একটি ম্যাচ। কোয়ালিফায়ার-১ এ হেরে যাওয়া দলের সঙ্গে আহমেদাবাদে ২৭ মে দ্বিতীয় কোয়লিফাইয়ারে মুখোমুখি হবে এলিমিনেটর রাউন্ডে জয় পাওয়া দল। আর এই ম্যাচের বিজয়ী নিশ্চিত করবে ফাইনাল। ২৯ মে রাত সাড়ে ৮টায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App