×

খেলা

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ফুল ফোটালেন লিটন, সঙ্গী মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২২, ০৩:৫৩ পিএম

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ফুল ফোটালেন লিটন, সঙ্গী মুশফিক

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে উইকেট কামড়ে টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি করেন লিটন দাস

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ফুল ফোটালেন লিটন দাস। তুলে নিলেন নিজের তৃতীয় টেস্ট সেঞ্চুরি। তাকে সঙ্গ দেন মুশফিকুর রহিম। এই দুজনের ৬ষ্ঠ ইউকেটে ১৮৪ রানের পার্টনারশিপই বাঁচিয়ে দিল বাংলাদেশকে।

সোমবার (২৩ মে) সকালে শ্রীলঙ্কার পেস বোলারদের সামনে কোমর সোজা করে দাঁড়াতে পারেননি তামিম, সাকিব ও জয়রা। ৬.৫ ওভারে দলীয় ২৪ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর ছন্দে থাকা লিটন দাসকে নিয়ে প্রতিরোধ গড়েন মুশফিকুর রহিম। প্রথম ঘণ্টার বিপর্যয় সামলে দ্বিতীয় ঘণ্টায় ভালো শুরু করেন তারা দুজন।

শেষ খবর পাওয়া পর্যন্ত লিটন ১৪৯ বলে ১০১ রান এবং ১৯২ বলে ৮৭ রান করেন মুশফিক।

এর আগে লঙ্কান পেসার কাশুন রাজিথার দ্বিতীয় বলে বোল্ড ডানহাতি ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। এর পর দলীয় ৬রানে আউট হন তামিম ইকবাল। তিনি রানের খাতা খোলার আগেই আউট হন। এমনকি মুমিনুলও বিপদে দলের হাল ধরতে পারেনি। তিনি ৯ বলে ৯ রান করে আউট হন। মিরপুর টেস্টে মুমিনুল ক্রিজে এসে প্রথম বলেই পেয়েছিলেন বাউন্ডারি। পরের ওভারে আরেকটি চোখ ধাঁধানো কভার ড্রাইভ। রান খরায় থাকা মুমিনুল ছন্দে ফেরার আভাস দিচ্ছিলেন। কিন্তু উইকেট কামড়ে লড়াই করতে পারেননি টাইগার টেস্ট অধিনায়ক। পেসার আশিথা ফার্নান্দোর বল খেলা, না খেলা নিয়ে দ্বিধায় ব্যাট চালান মুমিনুল। ক্যাচ দিয়ে ফিরেন সাজঘরে।

এদিকে এখন পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। তাতে প্রতিপক্ষ দল জিতেছে ১৩ বার, বাংলাদেশ জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ড্র হয়েছে ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। তবে এই মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি বাংলাদেশ। এবার ঢাকা টেস্টে লাল-সবুজের প্রতিনিধিরা কেমন খেলবে তা সময় বলে দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App