পণ্যের মান ও পরিমাপ নিশ্চিতে বিএসটিআইকে আপসহীন হতে হবে: শিল্পমন্ত্রী

আগের সংবাদ

‘মুজিব’ বায়োপিকের ট্রেলারে নিয়ে যা বললেন শ্যাম বেনেগাল

পরের সংবাদ

যমুনা নদীর ওপর দ্বিতীয় প্যারালাল রেল সেতুর চুক্তি

প্রকাশিত: মে ২২, ২০২২ , ৫:১৫ অপরাহ্ণ আপডেট: মে ২২, ২০২২ , ৫:৪১ অপরাহ্ণ

বাংলাদেশ রেলওয়ের যমুনা নদীর ওপর দ্বিতীয় প্যারালাল রেল সেতুর সিগনাল ও টেলিকমিউনিকেশন কাজের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রবিবার (২২ মে) রেলভবনে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে জাপানী কোম্পানি ইয়াসিমা জেএসই (জয়েন্টে ভেনচার) এর চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন বাংলদেশ রেলওয়ের পক্ষে প্রকল্প পরিচালক ফাত্তাহ মো. মাসউদুর রহমার এবং জাপানী কোম্পানি ইয়াসিমার অথোরাইজড পার্সন নরিয়ো ইকোজিমা। এ সময় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, রেল সচিব হুমায়ূন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, জাইকার প্রধান প্রতিনিধি হায়াকায়া জুহু।

জাইকার অর্থায়নে প্রকল্পটির চুক্তি মূল্য ৪৭ কোটি ৭১ লাখ ২৫ হাজার ৬৬৫ টাকা। ২৮ মাস প্রকল্পটির সময় কাল। উল্লেখ্য, যমুনা দ্বিতীয় প্যারালাল রেলসেতুর নির্মানে মোট প্রকল্প ব্যায় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার টাকা।

অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, পশ্চিমাঞ্চলের রেলকে আরো গতিশীল করতে যমুনা নদীর ওপর দ্বিতীয় প্যারালাল বঙ্গবন্ধু রেলসেতু ব্যাপক ভূমিকা রাখবে। এই ডুয়েলগেজ ডাবল লাইন করার মাধ্যমে আমরা ট্রান্স এশিয়ান রেলরুটে যুক্ত হতে সহায়তা করবে। এ রেল সেতুটি উম্মুক্ত হলে ভারতের সঙ্গে আমাদের যোগাযোগ বৃদ্ধি পাবে। ইতিমধ্যে ৮টি আন্তদেশীয় রেলরুটের মধ্যে ৫টি উম্মুক্ত হয়েছে। এ সেতুটি খুলে গেলে পশ্চিমাঞ্চলের জনগনেরর প্রভূত উন্নয়ন ঘটবে। তিনি বলেন ২০২৩ সালের জুন মাসের মধ্য আমরা ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত রেলে ভ্রমননকরকে পারবো।

 

 

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়