×

সারাদেশ

শান্তিগঞ্জে বন্যার আরও অবনতি, দুর্ভোগে পানিবন্দি মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২২, ০৫:২৮ পিএম

শান্তিগঞ্জে বন্যার আরও অবনতি, দুর্ভোগে পানিবন্দি মানুষ

প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শান্তিগঞ্জের অধিকাংশ রাস্তা পানিতে ডুবে গেছে। ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সৃষ্ট বন্যা পরিস্থিতি আরো অবনতির দিকে। বাড়ছে নদ-নদীর পানি। পানির ঢলে ডুবছে নতুন নতুন এলাকা। পরিস্থিতির কোন উন্নতি না হওয়ায় এখনো পানিবন্দী আছেন উপজেলার মানুষজন৷ বন্যায় তলিয়ে গেছে রাস্তাঘাট। ঘরবাড়ির, কমিউনিটি ক্লিনিকের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানও জলমগ্ন অবস্থায় দেখা গেছে। এতে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন মানুষ। দিন দিন ভয়ঙ্কর রূপ নিচ্ছে বন্যা পরিস্থিতি।

শনিবার (২১ মে) সকালে খবর নিয়ে জানা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। প্লাবিত এলাকায় আশ্রয় কেন্দ্র ছাড়াও বাঁধ ও পাকা রাস্তাসহ বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন লোকজন। গত কালকেও যে সকল রাস্তায় পানি ছিল না আজ সে সকল রাস্তা পানিতে তলিয়ে গেছে৷ প্রতিদিন নিয়মকরে ঝড়-বৃষ্টি হওয়ায় পানি বাড়া অব্যাহত আছে৷ এতে চরম বিপাকে পড়েছেন মানুষ। জীবন বাঁচাতে বন্যায় তলিয়ে যাওয়া বাড়িঘর ছেড়ে আশ্রয় কেন্দ্রে উঠেছেন মানুষজন। ফলে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে সবখানে। এমন পরিস্থিতি ধান ও গবাদি পশু নিয়েও বাড়তি চিন্তায় পড়েছেন বানভাসী মানুষেরা। চারিদিকে এখন চরম হতাশা আর আতঙ্ক বিরাজ করছে।

বন্যায় পানিবন্দী একাদিক পরিবার জানিয়েছেন, ঘরবাড়ি পানিতে তলিয়ে যাওয়ায় মারাত্মক সমস্যায় আছেন তারা৷ আশ্রয়কেন্দ্রে না গেলেও করুন পরিস্থিতিতে দিনাতিপাত করছেন ওইসকল পরিবার৷ পানি বাড়া অব্যাহত থাকলে আরও ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হবে তাদের। ধান, গবাদিপশু নিয়েও চরম বিপাকে আছেন তারা। রাস্তাঘাট ডুবে যাওয়ায় চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বৃষ্টি চলমান থাকায় আস্তে আস্তে সকল রাস্তা ডুবে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পথে। এই মুহুর্তে চরম দুর্ভোগ পোহানোর কথা জানিয়েছেন বিভিন্ন এলাকার মানুষ।

এদিকে উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বন্যা পরিস্থিতির এই সময়ে সবাইকে পরিষ্কার পরিচ্ছন্ন ও নিরাপদ পানি পান করার আহবান জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. জসিম উদ্দিন শরিফী। তিনি বলেন, যদিও বন্যায় মানুষ পানিবন্দী আছেন তবুও কোন ধরনের বাসি খাবার খাওয়া যাবে না৷ একটু কষ্ট হলেও শুকনো খাবার খেতে হবে। যেহেতু চারিদিকে পানি তাই সাপের উপদ্রব বাড়তে পারে এমন অবস্থায় সবাইকে সতর্ক থাকতে হবে। স্বাস্থ্য বিভাগের পক্ষেথেকে ইতিমধ্যে আমরা বন্যা কবলিত এলাকায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন বিতরণ করছি। পানিবাহিত রোগ থেকে মুক্ত থাকতে সবাইকে সচেতনতা অবলম্বন করতে হবে।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, বন্যা পরিস্থিতিতে সবদিকে আমাদের নজরদারি অব্যাহত আছে৷ উপজেলার সকল আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে বন্যাকবলিত মানুষদের আশ্রয়কেন্দ্রে যেথে বলা হয়েছে৷ বন্যার্ত মানুষের তালিকা তৈরী করা হচ্ছে। দ্রুত তাদের মধ্যে সরকারি সহায়তা প্রদান করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App