প্রাথমিকের মৌখিক পরীক্ষাও আমলাদের অধীনে

আগের সংবাদ

সিলেটে বাঁধ ভেঙে বন্যার অবনতি, পানিবন্দি ১৫ লাখ মানুষ

পরের সংবাদ

মারিউপোল পুরোপুরি রাশিয়ার দখলে

প্রকাশিত: মে ২১, ২০২২ , ৯:২৪ পূর্বাহ্ণ আপডেট: মে ২১, ২০২২ , ৯:৪২ পূর্বাহ্ণ

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোল পুরোপুরি দখলে নিয়েছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার (২১ মে) দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোয়াগু জানিয়েছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মারিউপোলের অ্যাজভস্টাল ইস্পাত কারখানাকে পূর্ণরূপে স্বাধীন ঘোষণা করেছেন।

মার্কিন সংবাদ মাধ্যম অ্যাসোসিয়েটস প্রেসের (এপি) খবরে রুশ সংবাদ মাধ্যম আরআইএ’র বরাত দিয়ে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মারিউপোল দখলে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। গত সোমবার এই কারখানার দুই হাজার ৪৩৯ জন ইউক্রেনীয় যোদ্ধা রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন।

মারিউপোল দখলে নেয়ার পর অ্যাজভস্টাল কারখানা অবরুদ্ধ করে রাখতে নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের এমন সিদ্ধান্ত তার ‘মানসিক বৈকল্যের’ নিদর্শন বলে মন্তব্য করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রায় দুই মাস ধরে মারিউপোল শহরে অবরোধ ও বোমাবর্ষণ করে আসছে রাশিয়া। এর ফলে বাস্তুচ্যুত হয়েছেন কয়েক হাজার বেসামরিক নাগরিক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধ ঘোষণার পর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। তবে পাল্টা নিষেধাজ্ঞাও আরোপ করেছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বেশ কয়েকটি দেশ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন পুতিন। সেই সঙ্গে সবসময়ই পারমাণবিক হামলার হুমকিও দিয়ে চলেছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়