ভারতে কমল ডিজেল-পেট্রলের দাম

আগের সংবাদ

ইভিএমের ভুল ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার

পরের সংবাদ

বাইডেন-ব্লিনকেনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১১:৫৩ অপরাহ্ণ আপডেট: মে ২১, ২০২২ , ১১:৫৩ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনসহ ৯ শতাধিক আমেরিকানের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য দেশটিতে প্রবেশ করতে পারবেন না। শনিবার নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে মস্কো।

বাইডেন ব্লিনকেন ছাড়াও মস্কোর এই নিষেধাজ্ঞার তালিকায় সিআইএ প্রধান উইলিয়াম বানর্স এবং শতাধিক কংগ্রেস সদস্য রয়েছেন। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর প্রকাশ করেছেন।

রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার ওপর দেওয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর এই অভিযানের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যবসা-বাণিজ্য, ব্যবসায়ী, বিশেষ ব্যক্তিসহ নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় এও বলেছে, রাশিয়া কারও সঙ্গে সংঘর্ষ চায় না এবং সৎ ও পারস্পরিক সম্মানের ভিত্তিতে সংলাপের জন্য প্রস্তুত।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়