×

খেলা

রিয়াল নয়, পিএসজিতে থাকছেন এমবাপ্পে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২২, ১০:৫৪ পিএম

রিয়াল নয়, পিএসজিতে থাকছেন এমবাপ্পে!

কিলিয়ান এমবাপ্পে

ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে রিয়াল মাদ্রিদ এবং পিএসজির মধ্যে মর্যাদার লড়াই চলছে। প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) হয়ে এ মৌসুম দুর্দান্ত কাটিয়েছেন এমবাপ্পে। তাকে দলে রাখতে মরিয়া পিএসজি। অন্যদিকে ফরাসি তারকাতে দলে বেড়াতে মরিয়া স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। মোটা অঙ্কের অর্থ নিয়ে এমবাপ্পের পিছু ছুটছে এ দুই ক্লাব। সারা বিশ্বের ফুটবল অনুরাগীদের সব জল্পনা-কল্পনার অবসান এমবাপ্পে নিজেই ঘটাবেন আর মাত্র ৪০ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই। ইতালির সাংবাদিক জিয়ানলুকা দি মারজিও যা বলছেন, তাতে রিয়াল সমর্থকদের বুকের ধুকপুকানিটা বেড়ে যাবে বহু বহুগুণ। ইতালির এই সাংবাদিক যে এক রকম নিশ্চিত জানিয়ে দিয়েছেন, রিয়াল নয়, পিএসজিতে থেকে যাচ্ছেন এই ফরাসি ফরোয়ার্ড।

এত দিন শুধু উচ্চ বোনাস ও বেতনের কথা শোনা গেছে। এল চিরিঙ্গিতোর সাংবাদিক এদু আগিরে দুই দিন আগে বলেছিলেন, এমবাপ্পেকে রীতিমতো ক্লাবের ‘ক্রীড়া পরিচালক’ই বানিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছে পিএসজি।

কীভাবে? ক্রীড়া প্রকল্পের পুরোটাই নাকি এমবাপ্পের নিয়ন্ত্রণে থাকবে। কোচ বদলানোর ক্ষমতা এবং পছন্দের খেলোয়াড় এনে দেয়া হবে তাকে, যাকে এমবাপ্পের অপছন্দ, তিনিই বাদ পড়বেন! এর পাশাপাশি চোখ কপালে তোলা আর্থিক প্রলোভন তো আছেই। দি মারজিওর খবর শুনে এমনটা মনে হওয়াই স্বাভাবিক যে পিএসজির প্রস্তাবে কাজ হয়েছে। কিলিয়ান এমবাপ্পে এ মৌসুমে পিএসজি জার্সিতে অসাধারণভাবে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। চলতি মৌসুমে পিএসজির জার্সিতে ৩১ গোল করেছেন তিনি। লিগ ওয়ানের ৩৪ ম্যাচে ১৭ অ্যাসিস্টের সঙ্গে পেয়েছেন ২৫ গোল। এছাড়া উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৮ ম্যাচে করেছেন ৬ গোল। দূরন্ত ফর্মে উড়তে থাকা এই ফরাসি ফরোয়ার্ডকে কিছু দিনের মধ্যেই রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখার প্রবল সম্ভাবনা রয়েছে।

চলতি মৌসুমে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি বার্সেলোনা থেকে পিএসজিতে পা রাখার পরপরই এমবাপ্পের ক্লাব পরিবর্তনের জোরালো গুঞ্জন উঠেছে। অবশেষে সেই গুঞ্জনকে সত্য প্রমাণ করতে যাচ্ছেন তিনি। রিয়ালের জার্সিতে এমবাপ্পেকে দেখার আর বেশ একটা সময় বাকি নেই। ফরাসি লিগের এই আসরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার নিতে মঞ্চে উঠে বলেছিলেন, চলতি মাসেই দলবদল করবেন কি করবে না, করলে কোন জার্সিতে তাকে দেখা যাবে সে বিষয়ে তার সিদ্ধান্ত জানিয়ে দিবেন। এরই মধ্যে বার্সা সভাপাতি এমবাপ্পের বিষয়ে কিছুটা ইঙ্গিত দিয়েছে। বার্সেলোনার দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হওয়ার পরপর আর্লিং হরল্যান্ড, কিলিয়ান এমবাপ্পেদের মতো খেলোয়াড়দের দলে আনার অনেক চেষ্টা করেছেন হোয়ান লাপোর্তা। কিন্তু শেষপর্যন্ত কোনোটিই হয়নি। হরল্যান্ড পাড়ি জমিয়েছেন সিটিতে মও এমবাপ্পেও নাম লেখাতে যাচ্ছেন রিয়ালে। এত আগ্রহের পরও এমবাপ্পেকে কেন বার্সায় আনা হলো না সে বিষয়টি বলতে গিয়ে রিয়ালে এমবাপ্পের পারিশ্রমিকের তথ্য সম্পর্কে ইঙ্গিত দিয়েছেন। কাতালুনিয়া রাদিওকে দেয়া সাক্ষাৎকারে লাপোর্তা জানিয়েছেন, ক্লাবের অর্থনৈতিক ভবিষ্যৎকে অনিশ্চয়তায় ঠেলে দিয়ে এমবাপ্পের আবদার রাখতে পারবেন না বার্সেলোনা। বার্সার কাছে কর বাদ দিয়ে প্রতি মৌসুমে ৫ কোটি ইউরো বেতন চেয়েছে এমবাপ্পে। যা বার্সা দিতে ইচ্ছুক নয়। তবে এমবাপ্পের মুখপাত্ররা লাপোর্তার এই দাবি অস্বীকার করেছেন। উল্টো জানিয়েছেন, লাপোর্তা বা বার্সেলোনার সঙ্গে দলবদল নিয়ে আলোচনার টেবিলে বসেননি তারা।

ইএসপিএনের ফরাসি ফুটবলবিষয়ক সাংবাদিক ইউলিয়ান লরেন্স টুইট করেছেন, ‘এমবাপ্পে কী সিদ্ধান্ত নেবেন, সেটা হয়তো দু এক দিনের মধ্যেই জানা যাবে। এমন অবস্থাতেও পিএসজি ভাবছে তিনি রিয়ালে যাচ্ছেন, রিয়াল ভাবছে পিএসজিতে থেকে যাচ্ছেন! এই দলবদলের ব্যাপারটা অবিশ্বাস্য! তবে অন্তত একটা দল খুব তাড়াতাড়িই খুশি হবে।’

এর মধ্যে শেষবারের মতো নিজের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেছেন এমবাপ্পে। কয়েক দিন আগেই কাতারে গিয়েছিলেন পিএসজির কর্তা ব্যক্তিদের সঙ্গে কথা বলার জন্য, কাতার থেকে ফিরেই পরিবারের সঙ্গে আলোচনায় বসেছেন এই ফরোয়ার্ড।

এমবাপ্পেকে দলে ভেড়াতে যে ক্লাবটি সবার থেকে এগিয়ে আছে তা হলো লস ব্ল্যাঙ্কোস খ্যাত স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বিগত দুই মৌসুম ধরেই তারা এমবাপ্পেকে সাদা জার্সিতে মাঠে নামানোর জন্য মরিয়া হয়ে আছে। সুযোগ পেলেই সবার আগে সর্বোচ্চ মূল্য দিয়ে এই ফরাসি তারকাকে দলে নিতে সিদ্ধান্তে অটুট ছিল রিয়াল। রিয়ালে যোগ দেয়ার জন্য শুধু চুক্তি স্বাক্ষরের জন্য ১০ কোটি ইউরো বোনাস পাবেন এমবাপ্পে। বার্ষিক করসহ ৫ কোটি ইউরো বেতনে পাঁচ বছরের চুক্তি করবেন এমবাপ্পে। দেশের জার্সিতে সতীর্থ হয়ে খেলা রিয়াল মাদ্রিদের গোল মেশিন করিম বেনজেমাও রিয়ালের জার্সিতে এমবাপ্পেকে পেতে ইচ্ছুক। তার বিশ্বাস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।

তবে এমবাপ্পেকে কোনোভাবেই ছাড়তে ইচ্ছুক ছিল না পিএসজি। চুক্তি নবায়নের জন্য একের পর এক প্রস্তাবও দেয়া হয়েছিল তাকে। ফরাসি দৈনিক লা প্যারেসিয়ান এক প্রতিবেদনে বলেছে, এমবাপ্পেকে বছরে ৫০ মিলিয়ন ইউরো বেতনের প্রস্তাব দেয়া হয়েছে। টাকার অঙ্কে যা সাড়ে চারশ কোটিরও বেশি। এছাড়া ক্লাব পরিবর্তন না করে চুক্তি নবায়ন করলে এমবাপ্পে বোনাস পাবেন আরো ১০০ মিলিয়ন ইউরো। যা কাতারি মালিকানাধীন ক্লাব পিএসজি ও কাতার স্পোর্টস ম্যানেজম্যান্ট গ্রুপের ইচ্ছে এমবাপ্পেকে সর্বোচ্চ পারিশ্রমিকের ফুটবলার করবে। শুধু টাকার অঙ্কই বাড়িয়েছেন যে তা নয়। পিএসজির অধিনায়কত্বের দায়িত্ব দিবেন বলেও জানিয়েছেন এমবাপ্পেকে। শুধু ক্লাব সভাপতিই নয়, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও এমবাপ্পেকে পিএসজি না ছাড়তে অনুরোধ করেছেন।

রাশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে ফ্রান্সকে বিশ্বকাপ উপহার দেয়া এই ফরোয়ার্ড তখন থেকেই সবার নজরে ছিলেন। দেশের হয়ে বিশ্বকাপ জয়ের পরপরই তাকে দলে নিতে উঠেপড়ে লাগে ইউরোপ ও ফ্রান্সের খ্যাতনামা ক্লাবগুলো। তবে শেষ পর্যন্ত ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) নাম লিখিয়েছেন তিনি। এরপর থেকে এখনো পর্যন্ত পিএসজির জার্সি গায়ে একের পর এক সাফল্য অর্জন করছেন এই ফরাসি ফরোয়ার্ড। পিএসজির জার্সিতে একের পর এক মৌসুমে নিজেকে আরও অনন্য উচ্চতায় নিয়েছেন তিনি। ২০১৭-১৮ মৌসুমে ২৭ ম্যাচে ৮ অ্যাসিস্টের সঙ্গে পেয়েছেন ১৩ গোল। বিশ্বকাপ জয়ের পর ১৮-১৯ মৌসুমে এই পরিসংখ্যানকে প্রায় তিন গুণ বাড়িয়েছেন তিনি। লিগ ওয়ানে ২০১৮-১৯ মৌসুমে ২৯ ম্যাচে ৭ অ্যাসিস্টের সঙ্গে গোল পেয়েছেন ৩৩টি। ১৯-২০ মৌসুমে ১৮ গোল ২০-২১ মৌসুমে পেয়েছেন ২৭ গোল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App