যুক্তরাষ্ট্রের ৪ হাজার কোটি ডলার সহায়তা পাচ্ছে ইউক্রেন

আগের সংবাদ

ইরাক যুদ্ধ অযৌক্তিক, মুখ ফসকে বললেন বুশ

পরের সংবাদ

সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ শুরু

প্রকাশিত: মে ২০, ২০২২ , ৯:৫৯ পূর্বাহ্ণ আপডেট: মে ২০, ২০২২ , ১১:৪৬ পূর্বাহ্ণ

সারা দেশে শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। মোট চারটি ধাপে এই কার্যক্রম চলবে। প্রথম ধাপ শুক্রবার (২০ মে) থেকে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত ৬৪ জেলার ১৩৯টি উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

করোনাভাইরাস মহামারির জন্য গত দুই বছর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল শুক্রবার সকাল দশটায় সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম উদ্বোধন করবেন। এবার আগামী তিন বছরের মধ্যে যারা ভোটার হওয়ার যোগ্য (১৮ বছর) হবেন, তাদের তথ্য সংগ্রহ করা হবে। সেই হিসাব ধরে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, এই হালনাগাদ কার্যক্রমে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৫ বা তার আগে তাদের ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করে চূড়ান্ত ভোটার তালিকা আগামী বছরের ২ মার্চ প্রকাশ করা হবে।

ইসি আরও জানায়, যাদের ২০০৫ সালের আগে জন্ম, কিন্তু বিভিন্ন কারণে ভোটার হিসেবে নাম অন্তর্ভুক্ত করতে পারেননি, তারাও হালনাগাদ কার্যক্রমে ভোটার হতে পারবেন। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের তথ্যও সংগ্রহ করা হবে। এ সময় ভোটার স্থানান্তরের আবেদনও করা যাবে।

দেশে এখন মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০। এর মধ্যে পুরুষ পাঁচ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন, নারী পাঁচ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন এবং তৃতীয় লিঙ্গের ৪৫৪ জন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়