বিএনপিসহ শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ: সিইসি

আগের সংবাদ

পুলিশ সদস্যের কবজি কাটা কবির চিহ্নিত সন্ত্রাসী: র‌্যাব

পরের সংবাদ

শান্তিগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি, পানিতে ভাসছে গ্রাম

প্রকাশিত: মে ২০, ২০২২ , ২:৪৯ অপরাহ্ণ আপডেট: মে ২০, ২০২২ , ২:৪৯ অপরাহ্ণ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শান্তিগঞ্জ উপজেলায় দ্রুতগতিতে বাড়ছে পানি। বন্যা পরিস্থিতির চরম অবনতি হওয়ায় নতুন করে পানিতে ভাসছে গ্রামের পর গ্রাম। দেখা দিয়েছে বড় ধরনের বন্যার শঙ্কা। একের পর এক দুর্যোগে দিশেহারা করে দিয়েছে হাওর পাড়ের মানুষদের। বসতবাড়িতে পানি উঠে চরম বিপর্যয় দেখা দিয়েছে। পানিবন্দি মানুষেরা রয়েছেন আতঙ্কে।

পাহাড়ি ঢলের সঙ্গে সমান তালে ভারি বর্ষণ অব্যাহত থাকার ফলে হু হু করে বাড়ছে পানি। ইতোমধ্যেই প্লাবিত হয়েছে জেলার নিম্নাঞ্চল। শুক্রবার (২ ০মে) বিকেল পর্যন্ত বন্যা পরিস্থিতির অবনতি হয়ে নতুন করে উপজেলার কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তাঘাট ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছে। নিরাপদ আশ্রয়ের আশায় ছুটছেন বানভাসীরা। ধান, গবাদি পশু যেন বন্যার্তদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে পানি বেড়ে গিয়ে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সুনামগঞ্জের শান্তিগঞ্জে বন্যার কারণে অন্তহীন দুর্ভোগে পড়েছেন গ্রামের বাসিন্দারা। ছবি: ভোরের কাগজ

মিজানুর রহমান নামে এক বাসিন্দা বলেন, শান্তিগঞ্জের বিভিন্ন এলাকার বাড়িঘর ও রাস্তাঘাটে বন্যায় প্লাবিত। পানিবন্দি মানুষ ডুবে যাওয়া কাঁচা বাড়িঘর ও গৃহপালিত পশু নিয়ে বিপাকে পড়েছেন। বন্যায় পুকুরের মাছ ঘরবাড়ি সব ভাসিয়ে নিয়ে গেছে। অনেক গ্রামের ঘরবাড়ি পানিতে ডুবে আছে।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন এই দুর্যোগ মুহূর্তে সবাইকে সতর্ক থাকার পাশাপাশি যেকোনো প্রয়োজনে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সবাইকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন ও সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার উজ জামান। তিনি বলেন, সার্বক্ষণিক বন্যা পরিস্থিতির খবরাখবর রাখছি। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনা খাবার ও ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে। সবগুলো ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে বন্যার তথ্য দিতে বলা হয়েছে। আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে, যাদের বাড়িঘর পানিতে ডুবেছে তাদের দ্রুত আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়