সল্টলেকে মোহনবাগানের মুখোমুখি বসুন্ধরা

আগের সংবাদ

ইউরোপে ভয়াবহ মাংকিপক্স সংক্রমণ

পরের সংবাদ

রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে গুগল!

প্রকাশিত: মে ২০, ২০২২ , ১১:৪৬ অপরাহ্ণ আপডেট: মে ২০, ২০২২ , ১১:৪৬ অপরাহ্ণ

রুশ সরকার তাদের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করায় এবার নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে গুগলের রাশিয়া শাখা। এই মর্মে একটি নোটিসও দিয়েছে তারা। জানিয়েছে, রুশ সরকারের এই সিদ্ধান্তে কর্মীদের বেতনও দিতে পারছে না গুগল।

সংবাদ সংস্থা রয়টার্সকে গুগলের এক মুখপাত্র বলেন, “সরকার আমাদের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এই দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি নেই। বেতন পাচ্ছেন না কর্মীরা। একটা চরম সঙ্কটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।” খবর আনন্দবাজার পত্রিকার।

রুশ সরকারের এই সিদ্ধান্তের ফলে যে রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে গুগল, সংস্থার মুখপাত্রের কথাতেই তা স্পষ্ট। ইউক্রেনে সামরিক অভিযানের বিরোধিতা করে গুগল-সহ বেশি কিছু সংস্থা তাদের পরিষেবা বন্ধ করে রুশ সরকারের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করে। কিন্তু গুগলের সেই সিদ্ধান্তই এবার ব্যুমেরাং হয়ে ফিরে এল বলে মনে করা হচ্ছে।

মাসখানেক ধরেই রুশ সরকার গুগলের উপর পাল্টা চাপ বাড়াতে শুরু করে। শেষমেশ ‘শায়েস্তা’ করতে সংস্থার সমস্ত অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে। গত বছরের মে মাসেও গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করেছিল রাশিয়া। গুগলকে তখন বলা হয়েছিল সরকার বিরোধী বেশ কিছু বিষয় মুছে ফেলতে হবে। কিন্তু গুগল তা না করায় জরিমানার মুখে পড়তে হয়।

তবে গুগল জানিয়েছে, পরিষেবা বন্ধ করলেও গুগল সার্চ, ম্যাপ এবং ইউটিউব পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়