শতবর্ষী মন্দিরে ভারতীয় সহকারী হাই কমিশনারকে সংবর্ধনা

আগের সংবাদ

১২০ ভরি সোনা মাদক বলে আত্মসাৎ, চাকরি হারালেন এসপি

পরের সংবাদ

ঢাকা টেস্টের পর উইন্ডিজ উড়াল দেবে টাইগাররা

প্রকাশিত: মে ২০, ২০২২ , ১০:৩১ অপরাহ্ণ আপডেট: মে ২০, ২০২২ , ১০:৩১ অপরাহ্ণ

দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে ঢাকায় পা রেখেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট দল। ২৩-২৭ মে হোম অব ক্রিকেট মিরপুরে দ্বিতীয় টেস্টের পর বাংলাদেশ ক্রিকেট দল ৫ জুন দল উড়াল দেবে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে ক্যারিবিয়ানদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টাইগাররা।

চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র হওয়ার পর শুক্রবার সকালে দ্বিতীয় টেস্ট খেলতে ঢাকা পৌঁছেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট দল। সকাল সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সেখান থেকে সোজা টিম হোটেলে উঠেছে তারা। এরপর শুক্রবার কোনো অনুশীলনে নামেনি স্বাগতিক ও সফরকারী শিবির। বিশ্রামে ছিলেন দুই দলের খেলোয়াড়রা।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজটি শুরু হচ্ছে টেস্ট সিরিজ দিয়ে। আগামী ১৬ জুন শুরু হতে যাওয়া প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে অ্যান্টিগাতে। এরপর সেন্ট লুসিয়ায় ২৪ জুন শুরু হবে দ্বিতীয় টেস্ট। টেস্ট শেষ হওয়ার পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। ৩ ও ৪ জুলাই প্রথম দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ডমিনিকায় এবং ৮ জুলাই তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে গায়ানায়। ১০, ১৩ ও ১৬ জুলাই সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো হবে গায়ানায়। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে।

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি মিরপুরে শুরু হচ্ছে সোমবার থেকে। সাগরিকায় জহুর আহমেদ চৌধুরী আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংনির্ভর উইকেটে ৫ দিনে খেলা আড়াই ইনিংসের বেশি হয়নি। দুই দলই প্রথম ইনিংসে বড় সংগ্রহ করেছে। দুই দলের মধ্যে মোট তিনজন ব্যাটার শতকের দেখা পেয়েছেন। বোলারদের মধ্যে উজ্জ্বল দেখা যায় স্পিনারদের। ঢাকা টেস্টেও বোলিংয়ে যে স্পিনাররাই প্রাধান্য পাবেন, তা বলাই যায়। স্পিননির্ভর উইকেটে ব্যাটার কতটুকু সুবিধা করতে পারে এটিই দেখার বিষয় এখন। মিরপুরের উইকেট নিয়েও রয়েছে সমালোচনা। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ওয়ানডে ফরমোটের ম্যাচেও দেখা যায় এই উইকেটে বোলাররাই দাপট দেখিয়েছেন।

মিরপুরে সর্বশেষ কোনো আন্তর্জাতিক টেস্ট অনুষ্ঠিত হয়েছে গত বছরের ডিসেম্বরে। ৪-৮ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে সেই টেস্ট বাংলাদেশ ইনিংস ও ৮ রানে হারে। সেখানে পাকিস্তানের ডানহাতি অফস্পিনার সাজিদ খান প্রথম ইনিংসেই বাংলাদেশের ৮ উইকেট তুলে নেন এবং দ্বিতীয় ইনিংসে তুলে নেন আরো ৪ উইকেট। সেই টেস্টের ২৪ উইকেটের ১৫টিই পান স্পিনাররা।

ঢাকা টেস্টর জন্য বাংলাদেশ দল এরই মধ্যে দল ঘোষণা করেছে। ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ডানহাতি অফস্পিনার নাঈম হাসান। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নের ড্রাইভ ঠেকাতে গিয়ে ডান হাতের মাঝের আঙুলে ব্যথা পেয়েছিলেন নাঈম। তবে তখন ঠিক বুঝতে পারেননি আঙুলের সত্যিকারের অবস্থা। সেই ব্যথা নিয়েই ম্যাচের শেষ দিন বোলিং করে যান চট্টগ্রামের তরুণ অফস্পিনার। খেলা শেষে এক্স-রে করা হলে দেখা যায় ভেঙেই গেছে ডান হাতের মাঝের আঙুলটি। তার আঙুলের চোট সারতে এক মাসের মতো সময় লাগবে।

অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ঢাকা প্রিমিয়ার লিগের সময় চোট পাওয়ায় চট্টগ্রাম টেস্ট দিয়ে প্রায় ১৫ মাস পর জাতীয় দলে ফিরেন নাঈম। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৩০ ওভার বল করে ১০৫ রান দিয়ে ৬ উইকেট শিকার করে সুযোগটাও দারুণভাবে কাজে লাগান তিনি। এর আগে ম্যাচের চতুর্থ দিন ব্যাটিংয়ের সময় হাতে ব্যথা পেয়েছিলেন শরিফুল ইসলাম। সেই চোটের কারণে দ্বিতীয় টেস্টের দল থেকে ছিটকে পড়েছেন এই বাঁহাতি পেসার।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলেও থাকছেন না দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। গত বৃহস্পতিবার তাসকিন ও শরিফুলের ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজ থেকে ছিটকে যাওয়ার খবর নিশ্চিত করেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তবে লাল বলে না পাওয়া গেলেও সাদা বলে এ দুজনকে পাওয়ার সম্ভাবনার কথা জানান তিনি।

তিনি বলেন, আমরা তাসকিনকে হয়তো টেস্ট পাচ্ছি না। সাদা বলের সিরিজে হয়তো পেতে পারি। ২১ তারিখ মেডিকেল টিম থেকে রিপোর্ট পাওয়ার পর আপডেটটা দিতে পারব। শরিফুলকেও টেস্টে পাওয়ার কোনো সম্ভাবনা নেই, ওকে আমরা হয়তো সাদা বলে পেতে পারি।

এই দুই পেসারের অনুপস্থিতিতে মোস্তাফিজকে ফেরানোর ব্যাপারে কোনো সুনির্দিষ্ট উত্তর দিতে পারেননি নান্নু। তবে ফিজকে টেস্টে ফেরানোর সম্ভাবনা পুরোপুরি উড়িয়েও দেননি তিনি। দলের দরকার পড়লে অবশ্যই বাঁহাতি এই পেসারকে লাল বলের ক্রিকেটে ফেরানো হবে বলে জানান জাতীয় দলের এই প্রধান নির্বাচক। সর্বশেষ গত বছর ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেন মোস্তাফিজ। এরপর প্রথমে টিম ম্যানেজমেন্ট ও পরে নিজের ইচ্ছায় লাল বলের ক্রিকেট থেকে দূরে সরে যান তিনি।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বেশির ভাগ ক্রিকেটার এখন ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল নিয়ে ব্যস্ত। আইপিএল শেষ করে দেশে ফিরবেন তারা। পোলার্ডের অবসরের পর এবার ক্যারিবীয় দলকে সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেবেন নিকোলাস পুরান।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়